X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক উন্নত হয়েছে: নেতানিয়াহু

বিদেশ ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২০আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২২

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আরব দেশগুলোর সঙ্গে তার দেশের সম্পর্ক উন্নত হয়েছে। ভয়েস অব আমেরিকার ফার্সি বিভাগকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। সাক্ষাৎকারে আরব দেশগুলোকে নিয়ে ইসরায়েলের পরিকল্পনা ও ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে তেল আবিবের দৃষ্টিভঙ্গি নিয়েও কথা বলেন নেতানিয়াহু।

বেনিয়ামিন নেতানিয়াহু ওয়ারসোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চলমান মধ্যপ্রাচ্য নিরাপত্তা সম্মেলন থেকে বেনিয়ামিন নেতানিয়াহু এই সাক্ষাৎকারটি দিয়েছেন। তার কাছে প্রশ্ন করা হয়েছিল, এই সম্মেলনের পর ইরান বিষয়ে তার এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের সঙ্গে ইউরোপীয় দেশগুলো ঐক্যমতে আসার কোনো সম্ভাবনা আছে কিনা? উত্তরে নেতানিয়াহু বলেন, কিছু ইউরোপীয় দেশ ইতোমধ্যেই একমত পোষণ করেছে। বাকীরাও করবে বলে তার বিশ্বাস।

নেতানিয়াহু বলেন, ‘কিছু আরব দেশসহ বিশ্বের ৬০টি দেশের ৬০ জন পররাষ্ট্রমন্ত্রী, এই সম্মেলনে উন্মুক্ত আলোচনা করেছি। ইসরায়েল এবং আরব দেশগুলো একমত যে, ইরানি শাসনের প্রতিবাদ করতে হবে। আমরা জানি ইরান আমাদের শত্রু নয়; বন্ধু। দেশটির শাসকরা এখন আমাদের জন্য ভীতি সঞ্চারক। এটা সম্মিলিতভাবে প্রতিরোধ করতে হবে। কোনও কোনও ইউরোপীয় দেশ এর সঙ্গে একমত। বাকীদেরও এ বিষয়ে সতর্ক হওয়া উচিৎ।’

ইসরায়েলি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হয়, তিনি আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক ভালো হয়েছে এমন দাবি করলেও অনেক আরব দেশ এখন তেল আবিবের সঙ্গে কাজ করতে রাজি নয় কেন?

উত্তরে নেতানিয়াহু বলেন, ক্রমান্বয়ে সম্পর্কের উন্নতি হচ্ছে এবং পুরোপুরি হতে আরও সময় লাগবে। জর্ডান ও মিসরের সঙ্গে ইতোমধ্যেই শান্তি চুক্তি হয়েছে। আরব বিশ্ব জানে ইরানের প্রভাব সর্বত্র। ইরানের সঙ্গেও এ নিয়ে আলোচনা হচ্ছে। পরিস্থিতি ক্রমে আরও ভালো হবে।

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে নেতানিয়াহু বলেন, ‘আমার উদ্বেগ এটা নয় যে, ইরান পারমাণবিক চুক্তির বরখেলাপ করছে। বরং আমার উদ্বেগ হচ্ছে যে, তেহরান চুক্তিটি অব্যাহত রাখছে। এটি একটি বাজে চুক্তি। এতে পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। এর নামে তারা যে লাখো কোটি ডলার পাচ্ছে তা হাসপাতাল বা পানি পরিশোধন কিংবা স্কুল তৈরিতে ব্যয় হচ্ছে না। এই অর্থ যাচ্ছে হুথি বিদ্রোহী, হিজবুল্লাহ এবং ইরাক ও সিরিয়ার শিয়া জঙ্গিদের কাছে।’

হিজবুল্লাহসহ ইরান যেসব গোষ্ঠিকে সহায়তা করছে বলে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে কি তাতে কোনও প্রভাব পড়বে? এ প্রশ্নের উত্তরে নেতানিয়াহু বলেন, নিশ্চয়ই পড়বে। হিজবুল্লাহ, হুথি, হামাসকে দেওয়া অর্থের যোগান কমে যাবে।

ইসরায়েল সিরিয়ায় ইরানকে টার্গেট করে আঘাত করছে, তা কতোটা সফল? এতে করে কি তেহরানের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ছে তেল আবিব? উত্তরে নেতানিয়াহু বলেন, ইরান বলেছে তারা ইসরায়েলের ইহুদিদের নিশ্চিহ্ন করবে। তারা ইসরায়েলকে ধ্বংস করতে চায়। প্রতিদিন, ঘন্টায় দুবার করে তারা তা বলে। এতে আমরা কি করতে পারি। কেউ বলছে আমরা আপনাকে মেরে ফেলবো। আপনার দেশ ধ্বংস করে দেবো। আমাদের তা প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে। আমরা তাই করছি।

তিনি বলেন, ইরান ইসরায়েলকে নানা হুমকি দিচ্ছে। ইরানিদের মধ্যে যারা শাসকদের সঙ্গে ভিন্নমত পোষণ করেন তাদেরকে হত্যা করা হচ্ছে। ইউরোপসহ বিশ্বের বিভিন্ন স্থানে যারা প্রগতিশীল ইরানি রয়েছেন, তাদেরকে কৌশলে খুন করা হচ্ছে। এটা আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে বারবার বলছি।

নেতানিয়াহু বলেন, ইরানীরা একটি সমৃদ্ধ ও মেধাবী জাতি। তাদের রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি, গর্ব করার মতো অতীত। যে সাহসী ইরানিরা শাসক গোষ্ঠীর বিরুদ্ধে দাঁড়ানোর সাহস করছে তাদের তা চালিয়ে যাওয়া উচিৎ। সূত্র: ভয়েস অব আমেরিকা।

/এমপি/
সম্পর্কিত
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
সর্বশেষ খবর
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক