X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

অবশেষে দুর্নীতির মামলায় আদালতে নেতানিয়াহু

বিদেশ ডেস্ক
২৪ মে ২০২০, ২৩:৪৯আপডেট : ২৫ মে ২০২০, ০৯:৫৫

ইসরায়েলের প্রথম ক্ষমতাসীন প্রধানমন্ত্রী হিসেবে দুর্নীতির মামলায় আদালতে হাজিরা দিতে গিয়ে বিচার ব্যবস্থার ওপর ক্ষোভ ঝেড়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তার বিরুদ্ধে ভুয়া ও হাস্যকর অভিযোগ আনা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। রবিবার জেরুজালেমের আদালতে হাজির হয়ে নেতানিয়াহু বলেন, শক্তিশালী এক প্রধানমন্ত্রীকে সরিয়ে দেওয়ার লক্ষ্যেই এসব অভিযোগ আনা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। বেনিয়ামিন নেতানিয়াহু

নেতানিয়াহুর বিরুদ্ধে বেআইনিভাবে দামী উপহার গ্রহণ ও ইতিবাচক মিডিয়া কাভারেজ পেতে অবৈধ বাণিজ্য সুবিধা দেওয়ার অভিযোগে মামলা চলছে। ইসরায়েলের প্রথম ক্ষমতাসীন প্রধানমন্ত্রী হিসেবে গত বছর তার বিরুদ্ধে তিনটি আলাদা মামলায় জালিয়াতি, বিশ্বাসভঙ্গ ও ঘুষ গ্রহণের অভিযোগ গঠন করা হয়। গত মাসেই এই বিচার শুরুর কথা ছিলো। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে ওই মামলার বিচার দেরিতে শুরুর নির্দেশনা দেন ইসরায়েলের বিচার মন্ত্রী। তারপরেও হাজিরা থেকে নেতানিয়াহুর অব্যাহতি চেয়ে আবেদন করেন তার আইনজীবীরা। গত সপ্তাহে আদালত ওই আবেদন খারিজ করে দেয়।

রবিবার বিচার শুরুর দিনে সহযোগী ও কর্মকর্তা পরিবেষ্টিত হয়ে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক পরে পূর্ব জেরুজালেমের আদালতে হাজির হন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার আগেই আদালতের বাইরে পাল্টাপাল্টি বিক্ষোভ শুরু করে তার সমর্থক ও বিরোধীরা।

এর মধ্যে আদালত কক্ষে উপস্থিত হয়ে নেতানিয়াহু দাবি করেন তিনি সংবাদমাধ্যম, পুলিশ, প্রসিকিউটর এবং বিচারকদের সম্মিলিত ষড়যন্ত্রের শিকার। তিনি বলেন, পুলিশ ও প্রসিকিউটররা মিলে তার বিরুদ্ধে মামলা সাজিয়েছে। আর তার বিরুদ্ধে যেসব প্রমাণ আনা হয়েছে তা অতিরঞ্জিত। স্বচ্ছতার জন্য আদালতের বিচার প্রক্রিয়া টেলিভিশনে সরাসরি সম্প্রচারের আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই মাসে টানা চতুর্থ মেয়াদে শপথ নিয়েছেন। এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে বেনিয়ামিন নেতানিয়াহুর সর্বশেষ জোট সরকারের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর থেকেই ইসরায়েলে অনুপস্থিত থেকেছে স্থিতিশীল কোনও। এক বছরের মধ্যে তিন দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও কোনও পক্ষই সরকার গঠন করতে পারেনি। গত মাসে মাসে নেতানিয়াহু ও গান্তজ যৌথ সরকার গঠনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেন। এতে বলা হয় নেতানিয়াহু ১৮ মাস পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন। আর তারপর প্রধানমন্ত্রী হবেন বেনি গান্তজ।

/জেজে/বিএ/
সম্পর্কিত
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
সর্বশেষ খবর
এখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা