X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ভারতকে চরম মূল্য দিতে হবে: গ্লোবাল টাইমস

বিদেশ ডেস্ক
২৫ জুন ২০২০, ১৬:০৭আপডেট : ২৫ জুন ২০২০, ১৮:১৮

চীনকে নিয়ে হিসাবে ভুল করলে ভারতকে চরম মূল্য দিতে হবে! এমনটাই মন্তব্য করেছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন মন্তব্য করে সংবাদমাধ্যমটি।  ভারতকে চরম মূল্য দিতে হবে: গ্লোবাল টাইমস

 

প্রতিবেদনে বলা হয়েছে, গালওয়ান উপত্যকায় দিল্লির উসকানিতে সীমান্ত সংঘর্ষের পর ভারতে জাতীয়তাবাদী মনোভাব চরমভাবে বাড়ছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংবাদমাধ্যমগুলো এখনও এ ঘটনা সম্পর্কে ভুল তথ্য ছড়াচ্ছে। তবে চীনা বিশেষজ্ঞরা বলছেন, চাইনিজ পণ্য বয়কট করা ভারতের জন্য ভালো কিছু বয়ে আনবে না।

আরেক প্রতিবেদনে ২০২০ সালের ১৫ জুন লাদাখ সীমান্তে চীন-ভারত সংঘর্ষের প্রতি আলোকপাত করা হয়। এতে বলা হয়, ওই সংঘাতে হতাহতের ঘটনা ছাড়া ভারতের আর কোনও অর্জন নেই।

লাদাখের সংঘাত নিয়ে বুধবার বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিবৃতিতে ওই সংঘর্ষের ঘটনায় ভারতীয় সরকার ও দেশটির সংবাদমাধ্যমগুলোর বক্তব্য প্রত্যাখ্যান করা হয়।

বুধবারের নিয়মিত ব্রিফিংয়ে এ নিয়ে কথা বলেন চীনা পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝা লিজিয়ান। তিনি বলেন, এ বছরের এপ্রিল থেকে ভারতীয় সীমান্তরক্ষীরা একতরফা গালওয়ান উপত্যকার নিয়ন্ত্রণরেখায় রাস্তা ও সেতু নির্মাণ করেছে। চীন একাধিক দফায় এ ব্যাপারে তার ক্ষোভের কথা জানিয়েছে।

তিনি বলেন, ৬ মে রাতে ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চীনা ভূখণ্ডে প্রবেশ করে।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, লাদাখের সংঘর্ষের পর ভারতে জাতীয়তাবাদ এবং চীনবিরোধী মনোভাব তীব্র আকার ধারণ করছে। বহু লোকজন চীনা পণ্য বর্জন শুরু করেছে। কেউ কেউ চীনে তৈরি তাদের টেলিভিশন ও ফোনগুলো ধ্বংস করে দিচ্ছে। তাদের এসব কর্মকাণ্ড চীনের মানুষকে হাসাচ্ছে। অনলাইনে কেউ কেউ মন্তব্য করছেন, ‘যতক্ষণ তোমরা এগুলোর জন্য অর্থ পরিশোধ করবে, ততক্ষণ পর্যন্ত তোমরা ইচ্ছামতো এগুলো ধ্বংস করতে পারো।’

এদিকে চীন বয়কট প্রচারণার জেরে ভারতে লাফিয়ে বাড়তে শুরু করেছে ওষুধ তৈরির কাঁচামালের দাম। উত্তরাখণ্ডের ওষুধ উৎপাদক কোম্পানিগুলোর বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত কয়েক দিনে দেশটিতে ওষুধের কাঁচামালের দাম বেড়েছে ৩০ শতাংশ। কারণ যাই হোক, উদ্ভূত পরিস্থিতিতে সাধারণ মানুষকে বাড়তি দামে ওষুধ কিনতে হচ্ছে। পণ্য মজুত রেখে কালোবাজারির প্রবণতাও দেখা যাচ্ছে সরবরাহকারীদের মধ্যে।

ভারতে ওষুধ তৈরির কাঁচামালের ৮০ ভাগই চীন থেকে আমদানি করা হয়। ইউরোপ ও আমেরিকা থেকে এটি সংগ্রহ করতে গেলে দাম পড়বে দ্বিগুণ।

বিবিসি জানিয়েছে, বয়কটের ডাক সত্ত্বেও ভারতে দেদার বিক্রি হচ্ছে চীনা স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রী। গত এক সপ্তাহের মধ্যে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে চীনা মোবাইল ফোন কোম্পানিগুলো যেসব প্রোডাক্ট লঞ্চ করেছে, তা ফুরিয়ে গেছে নিমেষের মধ্যে। প্রচুর বিক্রি হচ্ছে রেডমি, অপ্পো, ভিভো, ওয়ানপ্লাসের মতো চীনা কোম্পানির মোবাইল সেট। গত সপ্তাহেই অ্যামাজনে মাত্র কয়েক মিনিটের মধ্যে ফুরিয়ে গেছে ওয়ানপ্লাসের লেটেস্ট মডেল। সূত্র: গ্লোবাল টাইমস, হিন্দুস্তান টাইমস, বিবিসি।

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’
ভারতের ভোটে বিজেপির পক্ষে কি ‘৪০০ পেরোনো’ আদৌ সম্ভব?  
সর্বশেষ খবর
মোটরসাইকেলে ট্রেনের ধাক্কায় পুলিশের এসআই নিহত
মোটরসাইকেলে ট্রেনের ধাক্কায় পুলিশের এসআই নিহত
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
ফেসবুকে মোস্তাফিজ বললেন, ‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’
অটোগ্রাফ দেওয়া জার্সি উপহার ধোনির  ফেসবুকে মোস্তাফিজ বললেন, ‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ