X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ডেল্টাকে ছাপিয়ে যেতে পারে ওমিক্রন: দ. আফ্রিকার বিশেষজ্ঞ

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৩:০০

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন উচ্চ সংক্রামক ডেল্টাকে ছাপিয়ে যেতে পারে। মঙ্গলবার এই আশঙ্কার কথা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার সংক্রামক রোগ ইন্সটিটিউটের প্রধান আদ্রিয়ান পুরেন।

দক্ষিণ আফ্রিকার জাতীয় সংক্রামক রোগ ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত প্রধান আদ্রিয়ান পুরেন বলেন, আমরা চিন্তা করছি ডেল্টাকে ছাপিয়ে যাবে কী? অন্তত সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে এই প্রশ্নটি সব সময় ছিল। হয়ত এটিই (ওমিক্রন) সেই ভ্যারিয়েন্ট।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ওমিক্রন যদি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি সংক্রামক হয় তাহলে সংক্রমিতের সংখ্যা অনেক বাড়বে এবং হাসপাতালগুলো চাপে পড়বে।

পুরেন জানান, বিজ্ঞানীরা চার সপ্তাহের মধ্যে হয়ত জানতে পারবেন ওমিক্রন ভ্যারিয়েন্ট টিকা গ্রহণ বা আক্রান্ত হওয়ার ফলে সৃষ্ট রোগ-প্রতিরোধ ক্ষমতা এড়াতে পারে কিনা। ওমিক্রনে করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে গুরুতর উপসর্গ দেখা দেয় কিনা তাও জানতে পারবেন বিজ্ঞানীরা।

এই বিশেষজ্ঞ জানান, দক্ষিণ আফ্রিকায় ডেল্টা ভ্যারিয়েন্টকে সরিয়ে ওমিক্রন প্রভাবশালী হয়ে উঠছে কিনা তা বলার সময় এখনও আসেনি। কারণ স্থানীয় বিজ্ঞানীদের এখন পর্যন্ত মাত্র ওমিক্রনের ৮৭টি সিকুয়েন্স সরবরাহ করা হয়েছে। কিন্তু ঘটনা হলো আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গাউটেং প্রদেশে। এটি হয়ত এমনটি ঘটার একটি ইঙ্গিত হতে পারে।

দক্ষিণ আফ্রিকায় ডেল্টা ভ্যারিয়েন্টে করোনার তৃতীয় ঢেউ দেখা দেয়। জুলাই মাসের শুরুতে প্রতিদিন ২৬ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছিলেন। আশঙ্কা করা হচ্ছে, ওমিক্রনের প্রাদুর্ভাবে দেশটিতে চতুর্থ ঢেউ দেখা দিতে পারে। এই সপ্তাহের শেষ দিকে দৈনিক শনাক্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। অথচ আগের সপ্তাহের শেষ দিনে এটি ছিল ২ হাজার ২৭০।

জাতীয় সংক্রামক রোগ ইন্সটিটিউটের মাইক্রোবায়োলজিস্ট অ্যান ভন গটবার্গ জানান, দেশজুড়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে মনে হচ্ছে।

 

/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বিবিধ চেষ্টার পরও পতন থামছে না শেয়ার বাজারে
বিবিধ চেষ্টার পরও পতন থামছে না শেয়ার বাজারে
গৃহবধূর ভিডিও ধারণ করে ধর্ষণ, ছাত্রলীগের সাবেক নেতা গ্রেফতার
গৃহবধূর ভিডিও ধারণ করে ধর্ষণ, ছাত্রলীগের সাবেক নেতা গ্রেফতার
৯ ব্যাটারের শূন্য রানে লজ্জার রেকর্ড বাংলাদেশের
৯ ব্যাটারের শূন্য রানে লজ্জার রেকর্ড বাংলাদেশের
জোটের শরিক দলের সঙ্গে মতবিনিময় করলো বিএনপি
জোটের শরিক দলের সঙ্গে মতবিনিময় করলো বিএনপি
এ বিভাগের সর্বাধিক পঠিত