X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

অস্ত্রবিরতি চুক্তি বাতিলের ঘোষণা পাকিস্তান তালেবানের

আপডেট : ১০ ডিসেম্বর ২০২১, ১১:৫৮

পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি বা পাকিস্তান তালেবান) এক মাস ধরে চলমান অস্ত্রবিরতি চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে। তারা পাকিস্তান সরকারের বিরুদ্ধে চুক্তি অনুযায়ী বন্দি মুক্তি ও আলোচনা কমিটি গঠন না করার অভিযোগ এনেছে। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

আফগান তালেবান ও পাকিস্তান তালেবান পৃথক সংগঠন। পাকিস্তানের সরকারকে উৎখাত ও নিজেদের ইসলামি শরিয়া আইনভিত্তিক শাসন প্রতিষ্ঠার জন্য কয়েক বছর ধরে লড়াই করছে টিটিপি।

উভয় পক্ষ একমত হলে বৃহস্পতিবার পর্যন্ত গত মাসে সমঝোতা হওয়া অস্ত্রবিরতি চুক্তিটির মেয়াদ বাড়ানোর সুযোগ ছিল। এই সমঝোতা ছিল হাজারো মানুষ নিহত হওয়া সংঘাত অবসানের জন্য একাধিক উদ্যোগের একটি।

আগস্টে আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল বিশ্বকে অবাক করেছে। এই ঘটনায় পাকিস্তান সরকারের সঙ্গে টিটিপি’র চুক্তি নতুন গুরুত্ব পায়। টিটিপি সরকারের বিরুদ্ধে অস্ত্রবিরতির শর্তের প্রতি শ্রদ্ধাশীল না থাকার অভিযোগ এনেছে।

সংগঠনটির দাবি, প্রতিশ্রুতি অনুসারে শতাধিক বন্দিকে মুক্তি এবং আলোচনার জন্য টিম গঠন করেনি সরকার। তারা আরও বলেছে, চুক্তি কার্যকর থাকা অবস্থাতেই নিরাপত্তাবাহিনী তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে।

এক বিবৃতিতে টিটিপি বলেছে, এখন পাকিস্তানের জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে টিটিপি নাকি পাকিস্তানের সেনাবাহিনী, কারা চুক্তি মানছে না? এই পরিস্থিতিতে অস্ত্রবিরতি এগিয়ে নেওয়া সম্ভব না।

মালালা ইউসুফজাইয়ের ওপর হামলা চালানোর জন্য পরিচিতি পায় টিটিপি। গত কয়েক বছর ধরে তাদের বোমা ও আত্মঘাতী হামলায় কয়েক হাজার সামরিক সদস্য ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ২০১৪ সালে পেশাওয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে হামলা চালায় এই জঙ্গি গোষ্ঠী। হামলায় ১৪৯ জন নিহত হয়। নিহতদের মধ্যে ১৩২ শিশু ছিল।

/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বিপজ্জনক আয় বৈষম্যের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ: আবুল বারকাত
বিপজ্জনক আয় বৈষম্যের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ: আবুল বারকাত
পাচারের শিকার ২ যুবককে ফিরিয়ে আনার আহ্বান
পাচারের শিকার ২ যুবককে ফিরিয়ে আনার আহ্বান
জেএমবির দুই সদস্যের ২০ বছর কারাদণ্ড
জেএমবির দুই সদস্যের ২০ বছর কারাদণ্ড
৮ প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক ভেনামি চিংড়ি চাষের অনুমতি
৮ প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক ভেনামি চিংড়ি চাষের অনুমতি
এ বিভাগের সর্বাধিক পঠিত