X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

যে কারণে ১৬ ডিসেম্বরের ছবির সামনে সৌদি-ভারত সেনাপ্রধানের বৈঠক 

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
১৭ ফেব্রুয়ারি ২০২২, ২১:৩৩আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ২২:২৭

দিল্লিতে মুখোমুখি আলোচনায় বসেছেন সৌদি আরবের সেনাপ্রধান লে. জেনারেল ফাহাদ বিন আবদুল্লা মোহাম্মদ আল-মুতায়ের আর ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে। আর ঠিক তাদের দুজনের পেছনেই জ্বলজ্বল করছে পঞ্চাশ বছরের পুরনো একটি ছবি– যেখানে দেখা যাচ্ছে একাত্তরের ১৬ ডিসেম্বর ঢাকায় ভারতীয় সেনা ও মুক্তিবাহিনীর সামনে আত্মসমর্পণ করছে পাকিস্তান। 

কোনও সৌদি সেনাপ্রধানের এটাই প্রথম ভারত সফর, যাকে সামরিক বিশেষজ্ঞরা ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করছেন। আর সেই সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠকের ব্যাকগ্রাউন্ডে এই ছবিটা যে অত্যন্ত সচেতনভাবে ও একটা বার্তা দিতেই রাখা হয়েছে–তা নিয়ে বিন্দুমাত্র সংশয় নেই।  

বস্তুত গত মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিল্লিতে ভারত ও সৌদির সেনাপ্রধানদের বৈঠকের ব্যাকগ্রাউন্ডে এই ছবিটি রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছে। কিন্তু এর মাধ্যমে ভারত ঠিক কী বার্তা দিতে চেয়েছে? 

দিল্লিতে সামরিক পর্যবেক্ষক ও ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্নেল শৈলেন্দ্র সিং বলছেন, ‘বিষয়টা আসলে খুব সহজ। আর লক্ষ করে দেখুন, ছবিটি এমনভাবে রাখা হয়েছে যাতে ইউ কান্ট মিস ইট– কিছুতেই ওটা আপনার নজর এড়াবে না।’  

‘আসলে পাকিস্তান ও সৌদি আরবের সামরিক সম্পর্ক অনেক পুরনো ও গভীর। কিন্তু সেই জায়গায় সৌদি এখন সামরিক স্তরে ভারতের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চাইছে, আর ভারত সেই বৈঠকটা করছে পাকিস্তানি সেনাবাহিনীর সবচেয়ে অগৌরব ও লজ্জার মুহূর্তটিকে তুলে ধরে’, ব্যাখ্যা করছেন তিনি। 

ফলে পাকিস্তানের ঘনিষ্ঠ সামরিক বন্ধুকে নিজেদের দিকে টানার সময় ভারত কেন স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্মলগ্নের মুহূর্তটিকে তুলে ধরতে চেয়েছে–তা বোঝা কঠিন নয়। 

সৌদি আরবের কোনও সেনাপ্রধানের এটাই প্রথম ভারত সফর

সৌদি আরব ও ভারতের সামরিক সখ্য বাড়ছে বেশ কয়েক বছর ধরেই–সম্প্রতি যা নতুন উচ্চতায় পৌঁছেছে। ভারতের বর্তমান সেনাপ্রধান জেনারেল নারাভানে ২০২০ সালের ডিসেম্বরে সৌদিতে গিয়েছিলেন, যা ছিল উপসাগরীয় দেশটিতে কোনও ভারতীয় সেনাপ্রধানের প্রথম রাষ্ট্রীয় সফর। এরই পাল্টা সফরে ঠিক সোয়া বছরের মাথায় এই সপ্তাহে তিন দিনের জন্য দিল্লিতে ঘুরে গেলেন সৌদি স্থলবাহিনীর প্রধান লে. জেনারেল আল-মুতায়ের।    

ভারতের সাবেক সেনা কর্মকর্তা ও স্ট্র্যাটেজিক বিশ্লেষক মেজর জেনারেল দীপঙ্কর ব্যানার্জি এই সফরকে অসম্ভব তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলছিলেন, ‘পাকিস্তান কিন্তু এতদিন সৌদির অত্যন্ত আস্থাভাজন সামরিক মিত্র ছিল। পাকিস্তানি সেনা কর্মকর্তারা সৌদি বাহিনীকে শুধু প্রশিক্ষণই দিতেন না, সৌদি বাদশাহর পরিবারের সদস্যদের ব্যক্তিগত দেহরক্ষীদেরও নিয়োগ করা হতো পাকিস্তানি সেনাবাহিনীর খুব বিশ্বস্ত সদস্যদের মধ্যে থেকে। ফলে দুপক্ষের মধ্যে কতটা ভরসার সম্পর্ক ছিল, বুঝতেই পারছেন।’ 

কিন্তু সম্প্রতি সেই আস্থার জায়গাটা অনেকটাই টলে গেছে।  

বছর দুয়েক আগে পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া যখন সৌদিতে গিয়েও সে দেশের সবচেয়ে ক্ষমতাশালী যুবরাজ (ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমান বা ‘এমবিএস’-এর দেখা পাননি, তখনই তা বেশ স্পষ্ট হয়ে উঠেছিল। আর এই ‘ফাটল’-কে কাজে লাগিয়েই এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের সদ্ব্যবহার করে সৌদির সঙ্গে ধীরে ধীরে ঘনিষ্ঠ হয়েছে ভারত। 

‘আসলে সৌদির সঙ্গে সম্পর্কের জায়গাটা পাকিস্তানের জন্য একটা ঘায়ের মতো হয়ে উঠছে, সেটা বুঝেই এই ঐতিহাসিক ছবিটা রেখে সেই কাটা ঘায়ে নুনের ছিটে দিতে চেয়েছে ভারত’, বলছিলেন কর্নেল শৈলেন্দ্র সিং।  

দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য সরকারিভাবে এর কোনও ব্যাখ্যায় যেতে রাজি নয়। তাদের একজন মুখপাত্র এই প্রতিবেদককে বলেন, ‘একাত্তরের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে বিরাট এক গৌরবের দিন। ফলে ভারতীয় সেনাপ্রধানের বৈঠকের ব্যাকগ্রাউন্ডে সেদিনের ছবি তো থাকাই স্বাভাবিক, তাই না?’ 

সাউথ ব্লকে জেনারেল নারাভানে ও জেনারেল প্রভু রাম শর্মা। নভেম্বর, ২০২১

কিন্তু ঘটনা হলো, সাম্প্রতিক অতীতে ভারতীয় সেনাপ্রধান দিল্লিতে সফররত তার বিদেশি কাউন্টারপার্টদের সঙ্গে আর যেসব বৈঠক করেছেন, তার কোথাও কিন্তু ওই ছবি চোখে পড়েনি। 

যেমন, মাত্র মাস তিনেক আগেই দিল্লিতে এসে সাউথ ব্লকে জেনারেল নারাভানের সঙ্গে বৈঠকে বসেছিলেন নেপালের সেনাপ্রধান জেনারেল প্রভু রাম শর্মা। কিন্তু সেই বৈঠকের ধারে-কাছে কোথাও ছিল না ১৬ ডিসেম্বরের সেই ঐতিহাসিক দৃশ্যের ছবি।    

/এএ/এমওএফ/
সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী