X
মঙ্গলবার, ১৪ মে ২০২৪
৩০ বৈশাখ ১৪৩১

কর্ণাটকে নির্বাচনের আগে নতুন বিতর্ক, টিপু সুলতানকে হত্যা করেছে কে?

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মার্চ ২০২৩, ০৯:৩৯আপডেট : ২৩ মার্চ ২০২৩, ০৯:৩৯

আর কয়েক মাসের মধ্যে ভারতের কর্ণাটক রাজ্যে ভোট। তবে নির্বাচন ঘিরে নতুন বিতর্কে জড়িয়ে পড়েছেন ১৮ শতকে মহীশূরের শাসক টিপু সুলতান। কে তাকে হত্যা করেছে, তা নিয়ে শোরগোল চলছে কর্ণাটক রাজ্যে। 

কর্ণাটকের ভোটের ফলে শক্ত প্রভাব ফেলে স্থানীয়ভাবে শক্তিশালী ভোক্কালিগা সম্প্রদায়। তাদের কাছে আরও জনপ্রিয়তা পেতে মহীশূরের শাসক টিপু সুলতানের নাম ব্যবহার করছে বিজেপি। তারা প্রচার করছেন, ব্রিটিশ বা মারাঠারা নয়, টিপু সুলতানকে হত্যা করেছিলেন ভোক্কালিগার দুই নেতা। যদিও বিশিষ্ট এক ধর্মীয় নেতা এ দাবিকে উড়িয়ে দিয়েছেন।

পুরোনো মাইশূর বেল্টের মানুষের একটি অংশের দাবি, ভোক্কালিগা সর্দার উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়া হত্যা করেছিলেন টিপু সুলতানকে। এ নিয়ে টিপু নিজকানাসুগালু (টিপুর আসল স্বপ্ন) নামে একটি বই লিখেছেন অ্যাডান্ডা কারিয়াপ্পা।

বিজেপির সাধারণ সম্পাদক ও ভোক্কালিগা নেতা সিটি রবি, মন্ত্রী অশ্বথ নারায়ণ এবং গোপালাইয়াসহ কয়েকজন বিজেপি নেতা এ বইটির পক্ষে অবস্থান নিলেও, অনেক ঐতিহাসিক এটি মানতে নারাজ। কেন্দ্রীয় রাজ্যমন্ত্রী শোভা করন্দলাজে এবং অশ্বথ নারায়ণের মতো বিজেপি নেতারা দাবি করেছেন, উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়ার বিষয়ে ঐতিহাসিক প্রমাণ রয়েছে।

ভোক্কালিগা সম্প্রদায় অবশ্য কংগ্রেস এবং এইচডি কুমারস্বামীর জনতা দল সেকুলারের সমর্থক। দুই দলের নেতারা মনে করেন, উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়ার অস্তিত্ব ছিল না। এগুলো কাল্পনিক চরিত্র হতে পারে।

চলতি সপ্তাহের শুরুর দিকে রাজ্যের উদ্যানপালন মন্ত্রী মুনিরথনা এ বিষয়ে একটি সিনেমা বানানোর ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, সিনেমার নাম হবে- ‘উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়া’।

এ বিষয়ে কি না তা নিশ্চিত না হওয়া গেলেও শ্রী আদিচুঞ্চনগিরি মহাসংস্থা মঠের প্রধান ধর্মগুরু নির্মলানন্দনাথ মহাস্বামীজির পদত্যাগ নিয়ে ব্যাপক গুঞ্জন রয়েছে। প্রভাবশালী ভোক্কালিগা সম্প্রদায়ের কাছে তিনি অত্যন্ত সম্মানিত ব্যক্তি।

টিপু সুলতানের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে তার কথিত খুনিদের সম্পর্কে তথ্য ও ঐতিহাসিক নথি সংগ্রহ করে মঠে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন নির্মলানন্দনাথ। শুধু তাই নয়, মুনীরথনার সঙ্গে দেখা করেন তাকে এই প্রচার বন্ধের আহ্বানও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘যখন ঐতিহাসিক পটভূমিতে কোনও স্পষ্টতা নেই, তখন একটি সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী দুই ব্যক্তিত্বের ওপর সিনেমা তৈরি করা ঠিক নয়। আমি তাকে (মুনিরথনাকে) বলেছি কেন এটা ঠিক নয়। বিষয়গুলো উপলব্ধি করার পর, তিনি বলেছিলেন যে কাউকে আঘাত করার তার কোনো উদ্দেশ্য নেই।’

সম্প্রতি উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়া সম্পর্কে মন্তব্য করতে চাওয়া হলে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সুধাকর বলেন, ‘আমি কেবল সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়াকে চিনি।’

গত মাসে কর্ণাটক বিজেপির প্রধান নলিন কাতিল জনগণের উদ্দেশ্যে বলেছিলেন, টিপু সুলতানের অনুসারী সবাইকে হত্যা করা উচিত। টিপু সুলতানের বংশধরদের তাড়িয়ে বনে পাঠানো উচিত।

রাজ্যের ডানপন্থীরা টিপু সুলতানকে একজন ধর্মান্ধ অত্যাচারী হিসেবে দেখেন, যিনি জোরপূর্বক হাজার হাজার মানুষকে ধর্মান্তরিত করেছিলেন। তবে সিদ্দারামাইয়া সরকার তাকে প্রথম দিকের স্বাধীনতা সংগ্রামীদের একজন হিসেবে দেখে।

এপ্রিল-মে মাসে কর্ণাটকের ২২৪ আসনে বিধানসভা নির্বাচন হওয়ার কথা; যেখানে দ্বিতীয়বার ক্ষমতায় আসার আশা করছে বিজেপি। সূত্র: এনডিটিভি

/এসপি/
সম্পর্কিত
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
ইউক্রেনকে দীর্ঘমেয়াদি নিরাপত্তা প্রতিশ্রুতি দিতে যাচ্ছে ইইউ
বাংলাদেশকে কাছে টানতে যখন ভারত-পাকিস্তান দুই দেশই তৎপর
সর্বশেষ খবর
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
আবদুল্লাহ জাহাজ থেকে পণ্য খালাস শুরু
আবদুল্লাহ জাহাজ থেকে পণ্য খালাস শুরু
সিট দখল নিয়ে সংঘর্ষ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার
সিট দখল নিয়ে সংঘর্ষ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার
সর্বাধিক পঠিত
ফুটপাত থেকে দোকান ছড়িয়েছে প্রধান সড়কে, আসছে নতুন পরিকল্পনা 
ফুটপাত থেকে দোকান ছড়িয়েছে প্রধান সড়কে, আসছে নতুন পরিকল্পনা 
আমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
বাংলা ট্রিবিউনের দশম বর্ষপূর্তিআমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
যেভাবে বরণ করা হবে এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে
যেভাবে বরণ করা হবে এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল  
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল  
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?