X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কেক কেটে আর কাচ্চি বিরিয়ানিতে বন্ধুত্বের উদযাপন দিল্লি ও ঢাকার

দিল্লি প্রতিনিধি
২৭ মার্চ ২০২৪, ২৩:৩২আপডেট : ২৭ মার্চ ২০২৪, ২৩:৩২

একটা দেশের স্বাধীনতা দিবসকেই তার সত্যিকারের ‘জন্মদিন’ বলে ধরা যায়– কারণ পৃথিবীর বুকে স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র হিসেবে তার আত্মপ্রকাশ ওই দিনটিতেই। এই কারণেই সম্ভবত, প্রতি বছর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানে দিল্লির দূতাবাসে বিশাল কেক কাটার রেওয়াজ আছে– এবারেও যার ব্যতিক্রম হলো না।

দিল্লির চাণক্যপুরীতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশের ‘জন্মদিনের সেই কেক’ কাটলেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথা ভারতের পররাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখি এবং ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ মুস্তাফিজুর রহমান।

রাষ্ট্রদূতের বাসভবনের সুপ্রশস্ত লনে সেই মুহূর্তের সাক্ষী রইলেন দেশ-বিদেশের শত শত কূটনীতিবিদ, কর্মকর্তা, একাত্তরের সেনা-সেনানী এবং অন্য অতিথি-অভ্যাগতরা। কেক কাটছেন মীনাক্ষি লেখি ও মুস্তাফিজুর রহমান

দুই দেশের বন্ধুত্বের নিদর্শন হিসেবে কেক যেমন ছিল, তেমনি বাংলাদেশ দূতাবাসও অতিথিদের আপ্যায়ন করার জন্য বেছে নিয়েছিল ঢাকার বিখ্যাত ফখরুদ্দিনের কাচ্চি বিরিয়ানিকে।

ফখরুদ্দিনের পুরো টিম দিল্লিতে উড়ে এসে গত বেশ কয়েক বছর ধরেই (মাঝখানে কোভিডের সময়টা বাদ দিয়ে) অনুষ্ঠানের অতিথিদের কাচ্চি বিরিয়ানি খাইয়ে মুগ্ধ করছেন। এবারেও দেশ-বিদেশের শত শত অতিথি চেটেপুটে খেলেন সেই কাচ্চি, সঙ্গে চুমুক দিলেন বোরহানিতে!

কেক, কাচ্চি আর বোরহানির উচ্ছ্বসিত প্রশংসা ফিরলো সবার মুখে মুখে। এই সব সুস্বাদু ও লোভনীয় পদের আস্বাদনেরে মধ্যে দিয়েই ভারতের মাটিতে উদযাপিত হলো বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস।

বাংলাদেশে এক শ্রেণির মানুষ ও হাতেগোনা কয়েকজন অনলাইন অ্যাক্টিভিস্ট যখন ভারতীয় পণ্য বর্জনের ডাক দিচ্ছেন এবং বিরোধী শিবিরের কোনও কোনও নেতা তাতে সংহতি পর্যন্ত জানাচ্ছেন- তখন রাষ্ট্রীয় স্তরে ভারত ও বাংলাদেশ এই দিনটিতে যেভাবে তাদের মৈত্রী ও বন্ধুত্বের উদযাপন করলো, তা ছিল সত্যিই তাৎপর্যপূর্ণ।

এদিন (বুধবার) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও বুঝিয়ে দিয়েছেন, ভারতীয় পণ্য বর্জন করার এই সব ডাক কতটা অন্তঃসারশূন্য ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

‘ওইসব নেতারা তাদের স্ত্রীদের আলমারির ভারতীয় শাড়ি পোড়াতে পারলে এই সব বর্জনের কথা বিশ্বাস করবো’– প্রকাশ্যে এ কথা বলে তিনি কার্যত চ্যালেঞ্জই ছুড়ে দিয়েছেন এই আন্দোলনের হোতাদের দিকে।

এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদও বলেছেন, ভারতীয় পণ্য বর্জন করার ডাক আসলে বাংলাদেশের বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা ছাড়া কিছুই নয়। ভারতের পণ্য ছাড়া বাংলাদেশের যে চলবে না, সেটাও তিনি জানিয়েছেন কোনও রাখঢাক না করেই।

এই পটভূমিতে দিল্লিতে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কার্যত স্পষ্টই হয়ে গেলো, এই তথাকথিত ‘ইন্ডিয়া আউট ক্যাম্পেইন’ দুই দেশের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কে বিন্দুমাত্র প্রভাবও ফেলতে পারেনি। 

মঙ্গলবারের ওই অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত ছিলেন ভারতের সেই ‘ওয়ার ভেটারেন’ বা প্রাক্তন সেনানীরা, যারা একাত্তরের মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিলেন।

হাইকমিশনার মুস্তাফিজুর রহমান কৃতজ্ঞ চিত্তে স্মরণ করলেন ভারতীয় সেনার এই অবদানের কথা, জানালেন তাদের সেই আত্মত্যাগ আর রক্ত ঝরানোর ইতিহাসকে বুকে করেই এগিয়ে যাচ্ছে দুই দেশের সম্পর্ক।

প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন মীনাক্ষি লেখি ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখি তার ভাষণে জানালেন, আগরতলা-আখাউড়া রেল সংযোগ স্থাপন, চট্টগ্রাম বা মোংলা বন্দরের মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে সংযোগ, কিংবা শিলিগুড়ি-পার্বতীপুর জ্বালানি পাইপলাইনের মতো প্রকল্পগুলো ভারত-বাংলাদেশ সম্পর্কের ম্যাট্রিক্সটাকেই আমূল বদলে দিয়েছে।

সম্প্রতি ভারত ২০৪৭ সালের মধ্যে নিজেদের উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যে ‘বিকশিত ভারত’ হয়ে ওঠার উচ্চাভিলাষী পরিকল্পনা ঘোষণা করেছে।

আর বাংলাদেশের শেখ হাসিনা সরকার ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ তৈরি করার অঙ্গীকার করেছে।

মীনাক্ষি লেখি সেই প্রসঙ্গের অবতারণা করে বলেন, ‘দুই দেশের যে তরুণ প্রজন্মের হাতে যথাক্রমে এই ‘বিকশিত ভারত’ আর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার ভার, সম্পর্কটাকে এরপর তারাই এগিয়ে নিয়ে যাবেন। একাত্তরে যে সম্পর্কের সূচনা করেছিলেন আজকের ওয়ার ভেটারেনরা, সেই ব্যাটনটাই এখন হাতে তুলে নিতে হবে দুই দেশের তরুণদের।’           

/এমএস/
সম্পর্কিত
হেলিকপ্টারের সিটে বসতে গিয়ে পড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বশেষ খবর
সৌদি আরবে বৈশ্বিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট
সৌদি আরবে বৈশ্বিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট
বৃষ্টির প্রার্থনায় নামাজ
বৃষ্টির প্রার্থনায় নামাজ
মোহামেডানকে রুখে দিলো পুলিশ, চট্টগ্রাম আবাহনী দিলো ৫ গোল
মোহামেডানকে রুখে দিলো পুলিশ, চট্টগ্রাম আবাহনী দিলো ৫ গোল
হিট অফিসারের পরামর্শে ‘কৃত্রিম বৃষ্টি’ ছিটাবে ডিএনসিসি
হিট অফিসারের পরামর্শে ‘কৃত্রিম বৃষ্টি’ ছিটাবে ডিএনসিসি
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই