X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

নাউরুতে বাংলাদেশি শরণার্থীর মৃত্যু

বিদেশ ডেস্ক
১১ মে ২০১৬, ১৬:৩৩আপডেট : ১১ মে ২০১৬, ১৬:৩৩

নাউরু দ্বীপঅস্ট্রেলিয়ার নিকটে নাউরো দ্বীপে আশ্রয়কেন্দ্রে থাকা এক বাংলাদেশি শরণার্থীর মৃত্যু হয়েছে। অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড বর্ডার প্রটেকশন (ডিআইপিবি) জানিয়েছে, বুকের ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার দুদিন পর বুধবার হৃদযন্ত্র বিকল হয়ে তার মৃত্যু হয়।

নাউরু দ্বীপ আগে অস্ট্রেলিয়া প্রশাসনের অধীন থাকলেও ১৯৬৮ সালে স্বাধীনতা পায়। অস্ট্রেলিয়ার আর্থিক সহায়তায় সেখানে অভিবাসীদের জন্য আশ্রয়কেন্দ্র চালানো হয়। শরণার্থী হিসেবে আশ্রয় পেতে ইচ্ছুক ও অভিবাসন প্রত্যাশীদের অস্ট্রেলিয়া নাউরো দ্বীপে স্থানান্তরিত করছে। মারা যাওয়া বাংলাদেশি শরণার্থী ছিলেন তাদের একজন।

ডিআইপিবি জানায়, বুকে ব্যাথা নিয়ে দুই দিন আগে নিজেই নারাউয়ের একটি হাসপাতালে ভর্তি হন তিনি। হাসপাতালে নিয়মিত চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার অবনতি হলে অস্ট্রেলিয়া সরকার এয়ার অ্যাম্বুলেন্সে তাকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার উদ্যোগ নেয়। কিন্তু তার অবস্থা এতোই খারাপ হয় যে স্থানান্তর সম্ভব হয়নি। বুধবার সকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গেলে তার মৃত্যু হয়।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম এবিসি জানায়, নিহত বাংলাদেশির নাম রাকিব।  

ডিআইপিবি আরও জানায়, কর্তৃপক্ষ মৃত বাংলাদেশির পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন এবং নারাউতে তার বন্ধুদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্য দ্য গার্ডিয়ান জানিয়েছে, মাত্রাতিরিক্ত ওষুধ সেবনের ফলেই বাংলাদেশি শরণার্থীর মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়ার আগে রাকিব বেশকিছু ফেনাডল নামক ট্যাবলেট খেয়েছেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে এ বিষয়ে সত্যতা নিশ্চিত করতে পারেনি গার্ডিয়ান।

শরণার্থীদের নিয়ে কাজ করা সংগঠন রিফিউজি অ্যাকশন কোয়ালিশনের ইয়ান রিনতাউল, বাংলাদেশি শরণার্থীর মৃত্যুর ঘটনায় তদন্ত দাবি করেছেন। তিনি জানান,  অভিবাসন কর্তৃপক্ষের বিবৃতি নারাউতে থাকা শরণার্থীদের ক্ষুব্ধ করেছে। অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের আরেকটি ধামাচাপা দেওয়ার ঘটনা হিসেবে এটাকে দেখছেন সবাই।

ইয়ান বলেন, রাকিবের বন্ধুরা বলেছেন, নারাউতে থাকা শরণার্থীরা কোনও উপায় না দেখে বাধ্য হয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। রাকিবও তাদের মতোই হতাশাগ্রস্ত একজন। নারাউতে কোনও ভবিষ্যত নেই।

নারাউতে থাকা শতাধিক শরণার্থী ও রাজনৈতিক আশ্রয়প্রার্থী একটি আবেদনে নৌকায় চড়ে নতুন দেশে যাওয়ার অনুমতি চেয়েছেন।  চিঠিতে তারা উল্লেখ করে, নিজেরা নৌকা কেনার চেষ্টা করলেও অস্ট্রেলিয়ার বর্ডার ফোর্স তাদের বাধা দিচ্ছে।

এর আগে হাসপাতালে অসুস্থ রাকিব দেখতে আসার সময় রাস্তায় তার দুই বন্ধু শাবুদ্দিন ও আল মামুন ছিনতাইকারীর কবলে পড়েন। শাবুদ্দিন অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় প্রার্থী এবং আল মামুন একজন শরণার্থী। তাদের রুমমেট নাসির উদ্দিন জানান, হাসপাতালে রাকিবকে দেখতে যাওয়ার পথে স্থানীয় ওডিয়ন হোটেলের সামনে দুই যুবক তাদের মোটরসাইকেল লক্ষ্য করে পাথর ছুড়ে। এতে তারা মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন। এরপর ছুরি ও পাথর নিয়ে তাদের ওপর হামলা চালানো হয়। হামলাকারীরা তাদের মোটরসাইকেল, মোবাইল ফোন ও সঙ্গে থাকা টাকা-পয়সা নিয়ে যায়। আহত অবস্থায় তাদের হাসপাতালে নেওয়ার পর চিকিৎসা দেওয়া হয়।

গত মাসে আশ্রয়কেন্দ্রে এক ইরানি অভিবাসন প্রত্যাশী আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। অপরাধ স্বীকার করায় তাকে অর্থদণ্ড দেওয়া হয়। সাম নেমাতি নামের ওই ব্যক্তি গত দুই বছর ধরে আশ্রয়কেন্দ্রে রয়েছেন। তার একটি আট বছরের কন্যাশিশুও আছে। তাকে ও তার কন্যাকে আশ্রয়কেন্দ্র থেকে সরানোর চেষ্টা করা হলে তিনি আত্মহত্যার উদ্যোগ নেন। সূত্র: এবিসি অস্ট্রেলিয়া, দ্য গার্ডিয়ান।

/এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু