X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

সিরিয়া সীমান্তে গোপন মার্কিন ঘাঁটিতে রুশ বিমানের বোমা বর্ষণ

বিদেশ ডেস্ক
২২ জুলাই ২০১৬, ১৮:৪২আপডেট : ২২ জুলাই ২০১৬, ২২:২৬

সিরিয়া সীমান্তে গোপন মার্কিন ঘাঁটিতে রুশ বিমানের বোমা নিক্ষেপ গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় মার্কিন গোপন ঘাঁটিতে রুশ যুদ্ধবিমান বোমা বর্ষণ করেছে। গত মাসে মার্কিন ও ব্রিটিশ স্পেশাল ফোর্স এ গোপন ঘাঁটিটি ব্যবহার করে। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের বরাত দিয়ে ফক্স নিউজ এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত ওয়াল স্ট্রিটের খবর অনুসারে, রাশিয়ার যুদ্ধবিমান মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালিত একটি ঘাঁটিতে বোমা নিক্ষেপ করে। মার্কিন সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, সিরিয়ার আকাশসীমায় যৌথভাবে হামলার পরিচালনার জন্য হোয়াইট হাউসকে রাজি করানোর জন্য চাপ প্রয়োগ করতেই রাশিয়া এ বোমা নিক্ষেপ করে।

১৬ জুন এ বোমা নিক্ষেপের ঘটনা ঘটে। মার্কিন ও ব্রিটিশ স্পেশাল ফোর্স এলাকাটিকে বাফার জোন হিসেবে ব্যবহার করছে। এটি জর্ডান সীমান্তে অবস্থিত। এখান থেকেই স্পেশাল ফোর্স ইসলামিক স্টেটের হামলার হাত থেকে জর্ডানকে রক্ষার জন্য কাজ করছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। স্পেশাল ফোর্সের সদস্যরা নিরাপত্তার স্বার্থে সেখানে রাত্রি যাপন করেন না।

হামলার অন্তত একদিন আগে ২০ থেকে ২৪ জন ব্রিটিশ স্পেশাল ফোর্স সদস্যকে ওই ঘাঁটি থেকে প্রত্যাহার করা হয়। যুক্তরাষ্ট্র একটি রুশ বিমানকে ঘাঁটির দিকে আসার সময় চিহ্নিত করে। যুক্তরাষ্ট্র ও বিদ্রোহীদের মতে, যুদ্ধবিমানটি একটি ক্লাস্টার বোমা নিক্ষেপ করে।

প্রথম হামলার পর কাতারে অবস্থিত যুক্তরাষ্ট্রের বিমান হামলার কেন্দ্রীয় কমান্ড সেন্টার রাশিয়ার বিমান হামলার সদর দফতর সিরিয়ার লাটাকিয়ার সঙ্গে যোগাযোগ করে। এ সময় এ ঘাঁটিতে হামলা না করার বিষয়ে বলা হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। যদিও প্রথম হামলার ৯০ মিনিট পর রুশ বিমান থেকে দ্বিতীয়বার বোমা নিক্ষেপ করা হয়েছে। রুশ বিমানচালক মার্কিন অনুরোধে সাড়া না দিয়ে বোমা নিক্ষেপ করে। এতে অন্তত চার বিদ্রোহী নিহত হয়েছে।

রুশ কর্মকর্তারা পেন্টাগনকে জানান, রাশিয়ার সেনারা মনে করেছিলেন ঘাঁটিটি ইসলামিক স্টেট ব্যবহার করছে। কিন্তু মার্কিন কর্মকর্তারা বলছেন, এটা হতেই পারে না। কারণ তারা রাশিয়াকে এ বিষয়ে অবহিত করেছেন স্পষ্টভাবে।

এরপর রুশ কর্মকর্তারা জানান যে, জর্ডান সরকার তাদেরকে হামলার অনুমতি দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে, জর্ডান এ বিষয়ে কোনও অনুমতি দেয়নি। পরে যুক্তরাষ্ট্রকে রাশিয়া জানায়, তাদের সদর দফতার হামলাটি বন্ধের অবস্থায় ছিল না কারণ যুক্তরাষ্ট্র ঘাঁটিটির নিশ্চিত অবস্থান জানায়নি।

যুক্তরাষ্ট্র জানায়, পেন্টাগন রাশিয়াকে এ ঘাঁটির বিষয়ে বিস্তারিত জানায়নি কারণ তা যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে ছিল। এ ছাড়া রাশিয়ার যুদ্ধ বিমানগুলো সিরিয়ার ওই অঞ্চলে বিমান হামলা চালায় না কখনও।

এ হামলার পর সিরিয়ায় অবস্থানরত মার্কিন সেনাদের মধ্যে আস্থাহীনতা বেড়ে গেছে। ওয়াল স্ট্রিটের মতে, যুক্তরাষ্ট্র এখন রাশিয়াকে এ বিষয়ে আর কোনও তথ্য দিতে চায় না। হামলার পর জর্ডান সীমান্ত থেকে দূরে থাকতে রাশিয়াকে বলা হয়েছে।

গত সপ্তাহে রাশিয়া ও যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট এলাকায় আল কায়েদার সমর্থক নুসরা ফ্রন্টের বিরুদ্ধে বিমান হামলা চালানোর জন্য একটি চুক্তি করে। যদিও এতে পেন্টাগন ও সিআইএ-এর আপত্তি ছিল। যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহীদের ওপর বিমান হামলা বন্ধ ও সিরিয়ার আকাশে বিমান হামলা কমিয়ে আনতে একমত হয় রাশিয়া। উভয় দেশ এখন একমত হওয়ার অপেক্ষায় আছে যাতে, রাশিয়া বিমান হামলা চালাতে হলে যুক্তরাষ্ট্রের অনুমতি নিতে হবে।

খবর অনুসারে, হোয়াইট হাউস ও স্টেট ডিপার্টমেন্টের মধ্যস্ততাকারীরা মনে করেন, নুসরা ফ্রন্টের ওপর মার্কিন বিমান হামলা সিরিয়ায় রুশ বাহিনীর দখলকৃত এলাকায় প্রতিরক্ষা দেবে।

যদিও পেন্টাগন ও সিআইএ কর্মকর্তারা মনে করেন, মস্কোর কাছে ওয়াশিংটন নতি স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের উচিত রাশিয়াকে মোকাবিলা করা উচিত।

প্রসঙ্গত, গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র বিমান হামলা চালাচ্ছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট দাবি করছে, তারা ইসলামিক স্টেটকে উৎখাত করতে বিমান চালাচ্ছে। রাশিয়া অভিযোগ করেছে, সিরিয়ার আসাদ সরকারের বিদ্রোহীদের সহযোগিতা করতেই এ বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়া বিদ্রোহী ও আইএসকে দমনে আসাদ সরকারকে সহযোগিতায় বিমান হামলা শুরু করে। এরপর যুক্তরাষ্ট্র অভিযোগ করে, রাশিয়া আসাদবিরোধীদের দমনে এ বিমান হামলা চালাচ্ছে। এতে সিরিয়াতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র এক প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়ে। সূত্র: ফক্স নিউজ।

/এএ/

সম্পর্কিত
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বাড়াতে চায় রাশিয়া
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা