X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

কে এই ধর্মগুরু রাম রহিম!

বিদেশ ডেস্ক
২৫ আগস্ট ২০১৭, ২০:৪৩আপডেট : ২৫ আগস্ট ২০১৭, ২০:৫৭

`এমএসজি: মেসেঞ্জার অব গড সিরিজে`র কিছু সিনেমায় অভিনয় করেন গুরমিত রাম রহিম সিং। ধর্ষণের মামলায় ভারতের বিতর্কিত এক ধর্মগুরুর বিরুদ্ধে রায় ঘোষণার পর রণক্ষেত্রে পরিণত হয়েছে পাঞ্জাব-হরিয়ানা রাজ্যের বিভিন্ন এলাকা। প্রশ্ন উঠেছে কে এই ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং। আর তার এতো ক্ষমতারই বা উৎস কী? তবে ধর্মগুরুর বাইরে তার আরেকটি পরিচয় রয়েছে। ভারতে যে ৩৬ জন ভিভিআইপি জেড ক্যাটাগরির সুরক্ষা পান, রাম রহিম তাদের মধ্যে একজন। ভারতের ক্ষমতাসীন দল বিজেপি নেতাদের সঙ্গেও তার সুসম্পর্ক রয়েছে। দেখে নেওয়া যাক তার সম্পর্কে কিছু তথ্য:

• ১৯৬৭ সালের ১৫ অগস্ট রাজস্থানের গঙ্গানগর জেলার শ্রী গুরুসর মোদিয়া গ্রামে রাম রহিমের জন্ম। গ্রামের স্কুল থেকেই পড়াশোনা করেছেন তিনি।

• ১৯৯০-এ ডেরা সাচা সৌদা সংগঠনের প্রধান হিসাবে নির্বাচিত হন। রাম রহিমের তিন মেয়ে ও এক ছেলে।

গুরমিত রাম রহিম সিং

• দলিত ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষের মধ্যে খুব জনপ্রিয় রাম রহিম। রক্তদান শিবির, বৃক্ষরোপণের মতো কাজ করে থাকেন নিয়মিত। অনলাইনে যোগের প্রশিক্ষণও দেন তিনি। মেয়েদের জন্য হোস্টেল, হাসপাতাল এবং যৌনকর্মীদের পুনর্বাসনের মতো কাজ করেন।  

• রাম রহিমের প্রায় ৫ কোটি ভক্ত। পঞ্জাব ও হরিয়ানার শহর ও গ্রামাঞ্চলে ডেরা সাচার বহু কেন্দ্র রয়েছে।

কে এই ধর্মগুরু রাম রহিম!

• হরিয়ানার সিরসায় প্রায় ৮০০ একর জমির উপর ডেরা-র ক্যাম্পাস রয়েছে। তাঁর সংস্থা এমএসজি ব্র্যান্ডের অর্গানিক মধু, নুডলস বিক্রি করে। ২০০৩-এ বিশ্বের বৃহত্তম রক্তদান শিরিবের আয়োজন করে গিনেজ রেকর্ড করে ডেরা সাচা।  

• রাজনৈতিক দিক থেকে যথেষ্ট প্রভাবশালী রাম রহিম। ২০১৪ সালে হরিয়ানার নির্বাচনে তার দল বিজেপি-কে সমর্থন করে। ২০১৫ সালে দিল্লির নির্বাচনে বিজেপি-কে খোলাখুলি সমর্থন করে। ওই বছরেই বিহারের বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচারণায় নামেন তার সমর্থকরা।

কে এই ধর্মগুরু রাম রহিম!

• চামড়া ও রাইনস্টোন রাম রহিমের খুব প্রিয়। তার পোশাক-আশাকে এই দুটো জিনিস প্রায়ই দেখা যায়।

• রাম রহিমের বিরুদ্ধে তিনটি ফৌজদারি মামলা রয়েছে। ২০০২-এ সিরসার এক সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতিকে খুনের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। ওই একই বছরে ডেরা-র ম্যানেজার রঞ্জিত সিংহকে খুনের অভিযোগ ওঠে।  

কে এই ধর্মগুরু রাম রহিম!

• ২০০২-এ এক শিষ্যা রাম রহিমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে চিঠি লেখেন। চিঠিতে ওই শিষ্যা অভিযোগ করেন, অন্য শিষ্যাদেরও রাম রহিম হরিয়ানার সিরসায় ডেরা চত্বরে একাধিক বার ধর্ষণ করেন। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সিবিআইকে রাম রহিমের বিরুদ্ধে ধর্ষণের মামলা করতে নির্দেশ দেয়। 

• রাম রহিমের দুই শিষ্যার মধ্যে একজন সিবিআইকে গোপন জবানবন্দিতে জানান, তিনি ডেরা প্রধানের চেম্বারে ঢোকার পরই দরজা বন্ধ হয়ে যায়। তিনি দেখেন রাম রহিম বড় স্ক্রিনে পর্নোগ্রাফি ছবি দেখছেন।  

কে এই ধর্মগুরু রাম রহিম!

• ২০০৭-এ শিখ ধর্মের ভাবাবেগে আঘাত করার অভিযোগ ওঠে। তার বিরুদ্ধে একটি মামলাও হয়। ২০০৯-এ হরিয়ানার সিরসা আদালত এবং ২০১৪ সালে ভাতিন্ডা আদালত সেই মামলা খারিজ করে।

• ধর্মীয় গুরু ছাড়াও রাম রহিম একজন গায়ক। অভিনেতা হিসেবেও তার পরিচিতি রয়েছে। তিনি এমএসজি: দ্য মেসেঞ্জার, এমএসজি২ দ্য মেসেঞ্জার, এমএসজি: দ্য ওয়ারিয়র লায়ন হার্ট নামে তিনটি ছবিতে অভিনয় করেন।

কে এই ধর্মগুরু রাম রহিম!

• ভারতে যে ৩৬ জন ভিভিআইপি জেড ক্যাটাগরির সুরক্ষা পান, রাম রহিম তাদের মধ্যে একজন।

• ব্রিটেনের ওয়ার্ল্ড রেকর্ড ইউনিভার্সিটি থেকে তিনি সম্মানজনক ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

• দাদাসাহেব ফালকে ফিল্ম ফাউন্ডেশন থেকে ২০১৬ সালে সবচেয়ে জনপ্রিয় অভিনেতা, নির্দেশক এবং লেখকের সম্মান পেয়েছেন রাম রহিম।

কে এই ধর্মগুরু রাম রহিম!

ভক্তদের কাছে তিনি ব্যাপক জনপ্রিয়। ফলে তাকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণার পর তার সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। রায় ঘোষণার পরপরই উত্তাল হয়ে উঠে পাঞ্জাব-হরিয়ানা। রাম রহিম-কে বিশেষ সিবিআই আদালত দোষী সাব্যস্ত করতেই আদালত চত্বরের বাইরে শুরু হয়ে যায় তাণ্ডব। লাঠি, বাঁশ, ইট-পাথর নিয়ে পুলিশের উপর হামলা হয়েছে। লাঠি চালিয়ে এবং কাঁদানে গ্যাসের শেল ফাটিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে পাঁচকুলায় পুলিশ গুলি চালিয়েছে। সেখানে পুলিশের গুলিতে অন্তত ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপেক্ষ ২০০ জন। পাঞ্জাব-হরিয়ানাজুড়ে বিভিন্ন স্থানে এমন সহিংসতায় নিহত হয়েছে অন্তত ২৮ জন।

কে এই ধর্মগুরু রাম রহিম!

পাঞ্জাবের দু’টি রেলওয়ে স্টেশনে ইতিমধ্যেই আগুন লাগিয়ে দিয়েছেন রাম রহিমের অনুগামীরা। দুই রাজ্যের বিভিন্ন এলাকায় থানা এবং সরকারি দফতরে আগুন লাগানো হয়েছে। পাঁচকুলা শহরের কিছু আবাসিক কলোনিতেও ভাঙচুর এবং একটি পেট্রল পাম্প ও পাঁচতারকা হোটেলে আগুন ধরিয়ে দেয় রাম রহিমের বিক্ষুব্ধ সমর্থকরা।

পাঁচকুলার পরিস্থিতি সবচেয়ে খারাপ। দূর থেকে ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে আদালত চত্বরে। ওই এলাকায় ইতোমধ্যেই অন্তত ১২ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। পুলিশের সঙ্গে ডেরা অনুগামীদের সংঘর্ষে অন্তত ২০০ জন আহত হয়েছেন। পাঁচকুলার হাসপাতালগুলিতে রোগীদের জায়গা দেওয়া যাচ্ছে না বলে খবর আসছে। শহরে রক্তের অভাব দেখা দিয়েছে।

সূত্র: আনন্দবাজার, এনডিটিভি।

/এমপি/
সম্পর্কিত
ভারতের জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আ.লীগকে আমন্ত্রণ বিজেপির
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
বাংলাদেশে পাচারের আগে আড়াই কোটি রুপির হেরোইন জব্দ
সর্বশেষ খবর
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!