সিডনির অদূরে তীব্র দাবানল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:৫০, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৩৮, ডিসেম্বর ০৬, ২০১৯

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে প্রায় একশোটি জায়গায় জ্বলছে দাবানল। এর মধ্যে সবচেয়ে মারাত্মক কয়েকটি আগুন জ্বলছে অঙ্গরাজ্যটির রাজধানী সিডনির আশেপাশের এলাকায়। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে আগুন আরও তীব্র হয়েছে। নিয়ন্ত্রণে কাজ করছে প্রায় দুই হাজার দমকলকর্মী।

অস্ট্রেলিয়ার জঙ্গলে গ্রীষ্মকালে তাপদাহের কারণে দাবানল দেখা যায়। স্থানীয়রা একে বলে থাকে বুশফায়ার। মাঝে মাঝেই মারাত্মক আকার ধারণ করে এটি। আগুনের রোষের মুখে অসহায় হয়ে পড়ে মানুষ। কখনও সংলগ্ন এলাকা থেকে মানুষজনকে উদ্ধার করা অথবা দাবানলের পথে গাছ কেটে আগুন থামানোর চেষ্টাতেই অবলম্বন খোঁজে স্থানীয়রা। তবে দাবানলপ্রবণ এলাকায় জনবসতি তুলনামূলক কম থাকায় মানুষের প্রাণহানির পরিমাণ কম হয়। কিন্তু প্রচুর গাছ ও জীবজন্তুর প্রাণহানি ঘটে।

বৃহস্পতিবার সিডনির দক্ষিণ প্রান্তের দাবানলের একটি ভিডিও ফুটেজ অনলাইনে ছড়িয়ে পড়েছে। ফুটেজে দেখা যায়, দ্রুত আগুন ছড়াতে শুরু করায় দমকলকর্মীরা ছুটে পালাচ্ছে। দাবানলের প্রভাবে প্রায় এক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ার অন্যতম বড় এই শহরটির আকাশে ধোঁয়ার আবরণ দেখা যাচ্ছে। দূষিত হয়ে উঠেছে এর বাতাস। আগামী কয়েকদিনে তা বিপদজনক মাত্রা অতিক্রম করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কর্মকর্তারা বলছেন, ধোঁয়ার কারণে গত সপ্তাহে শহরের হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ দশ শতাংশ বেড়েছে।

এবছর স্বাভাবিক সময়ের বেশ আগে গত অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় দাবানল শুরু হয়। এতে এখন পর্যন্ত ছয় জন নিহত ও ছয়শোরও বেশি বাড়িঘর পুড়ে গেছে। এবছরের দাবানলে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্য। এরইমধ্যে সেখানকার প্রায় ১৬ লাখ হেক্টর ভূমি পুড়ে গেছে। এছাড়াও আগুন জ্বলছে কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া, মাউথ অস্ট্রেলিয়া, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও তাসমানিয়া অঙ্গরাজ্যেও।

/জেজে/বিএ/

লাইভ

টপ