ইসরায়েলকে সতর্ক করলো যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৩৭, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪২, ডিসেম্বর ০৭, ২০১৯

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে নতুন একটি প্রস্তাব পাশ করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।  শুক্রবার পাশ হওয়া প্রস্তাবে দখলকৃত পশ্চিমতীরে বসতি সম্প্রসারণে ইসরায়েলকে সতর্ক করা হয়েছে। ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরায়েল। তবে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ইসরায়েলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবে প্রতিনিধি পরিষদ নতুন প্রস্তাব অনুমোদন করেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

১৯৭৮ সাল থেকে পশ্চিম তীরে দখলকৃত ভূমিতে ইসরায়েলি বসতি স্থাপন করে আসছিল যুক্তরাষ্ট্র। তবে গত মাসে ওই নীতির বদল ঘটায় ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ১৮ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক ঘোষণায় জানান, এসব বসতিকে অবৈধ বলে বিবেচনা করবে না তার দেশ। তবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ট্রাম্প প্রশাসনের ওই নীতিকে সমর্থন করে না।

শুক্রবার প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাশ হয় ইসরায়েলবিরোধী নতুন প্রস্তাব। বৃহস্পতিবার ওই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকার দুই দলের প্রেসিডেন্টরা এবং ইসরায়েলি প্রধানমন্ত্রীরা দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করেছেন, যাতে করে একটি গণতান্ত্রিক ফিলিস্তিনি রাষ্ট্র শান্তিপূর্ণ ও গঠনমূলকভাবে একটি গণতান্ত্রিক ইসরায়েলি রাষ্ট্রের পাশাপাশি অবস্থানের কথা বলা হয়। মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনা দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান নিয়ে কথা বলেছে বিরোধিতা করেছে বসতি সম্প্রসারণের। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কোনও প্রস্তাব দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথা বলতে ব্যর্থ হলে তা সংঘাত নিরসনের চেষ্টা শেষ করে দেবে।

/জেজে/

লাইভ

টপ