ভেনেজুয়েলা ও ইয়েমেনসহ ৬ দেশের ভোটাধিকার কেড়ে নিলো জাতিসংঘ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৩, জানুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৬, জানুয়ারি ১৪, ২০২০

লেবানন ও ইয়েমেনসহ সাতটি দেশের ভোটাধিকার কেড়ে নিয়েছেন জাতিসংঘ। শুক্রবার সংস্থাটি জানায়, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ৭৫তম সাধারণ অধিবেশনে যোগ দিতে পারবে না তারা। তালিকার অন্যান্য দেশগুলো হলো ভেনেজুয়েলা, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, গাম্বিয়া, লেসোথো ও টোঙ্গা।

এই দেশগুলোর বিরুদ্ধে মূল অভিযোগ তারা জাতিসংঘে নির্ধারিত বার্ষিক অনুদান দেয়নি। জাতিসংঘ চার্টারের ১৯ অনুচ্ছেদ অনুযায়ী এই দেশগুলোর ভোটাধিকার কেড়ে নেওয়া হয়। ওই অনুচ্ছেদ অনুযায়ী প্রত্যেক দেশকে ভোটাধিকার বজায় রাখার জন্য নির্ধারিত অংকের অনুদান দিতে হবে।

ঘোষণার পরপর লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিৃবতিতে বলা হয়, এতে করে লেবাননের সম্মান ক্ষুন্ন হতে পারে। বিশেষ করে যখন দেশটি অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিতিশীলতায় আক্রান্ত।

বিবৃতিতে দ্রুত এই সংকট সমাধানের পথ খোঁজার আহ্বান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে জাতিসংঘে তাদের কত টাকা দেওয়ার কথা তা কোথাও স্পষ্ট করা হয়নি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস সাধারণ অধিবেশন প্রধান তিজানি মুহাম্মদকে এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছেন। বিগত কয়েকমাস ধরে লেবাননে রাজনৈতিক অস্থিরতা চলছে, রয়েছে আর্থিক অস্থিতিশলীতা। অস্থিরতার জেরে গত অক্টোবরে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। দেশটির অর্থ মন্ত্রণালয়ের দাবি, জাতিসংঘ এই ঘোষণার আগে তাদের কোনও রকম চিঠি দিয়ে অনুদান দেওয়ার ব্যাপারে অনুরোধ জানায়নি।

 

/এমএইচ/

লাইভ

টপ