উহানে বিমান পাঠাচ্ছে জাপান ও যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৫০, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৪, জানুয়ারি ২৮, ২০২০

দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা একশো ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহর থেকে নিজেদের নাগরিক ফিরিয়ে আনতে বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র ও জাপান। এই সপ্তাহের মধ্যে একই উদ্যোগ নিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যে রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১৩টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিটসু মোতেগি বলেছেন, বর্তমানে উহানে ৬৫০ জন জাপানি নাগরিক রয়েছে। তাদের ফিরিয়ে আনতে মঙ্গলবার রাতে প্রথম ফ্লাইটটি পাঠানো হবে। এই ফ্লাইটে প্রায় দুইশো জন ফিরতে পারবে। বাকিদের বুধবারের মধ্যে  ফিরিয়ে আনতে অতিরিক্ত ফ্লাইট আয়োজনের চেষ্টা চলছে।

মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনতে মঙ্গলবার সন্ধ্যায় ফ্লাইট পাঠানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ফ্লাইট পাঠাতে বুধবার পর্যন্ত সময় লেগে যাতে পারে বলেও ইঙ্গিত মিলেছে কয়েকটি খবরে। মার্কিন নাগরিকদের বলা হয়েছে, বিমানটিতে সীমিত সংখ্যক আসন রয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই সপ্তাহের মাঝামাঝিতে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে ফ্রান্স। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সায়ে কিয়ুন বলেছেন, বৃহস্পতিবার নাগাদ ভাড়া করা বিমান পাঠাতে পারে তারা।

/জেজে/

লাইভ

টপ