X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

আগেও ৫ দফায় ঘোষিত হয়েছে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি

বিদেশ ডেস্ক
৩১ জানুয়ারি ২০২০, ০৪:১৭আপডেট : ৩১ জানুয়ারি ২০২০, ১২:৪২

বিশ্বজুড়ে করোনা ভাইরাস দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ নিয়ে ষষ্ঠ দফায় এমন ঘোষণা দিলো জাতিসংঘের বিশেষায়িত সংস্থাটি। ২০০৯ সালে সোয়াইন ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার পর প্রথম এ ধরনের ঘোষণা দেওয়া হয়। পরে আরও চার দফায় বিভিন্ন প্রেক্ষাপটে ওই ঘোষণা আসে। আগেও ৫ দফায় ঘোষিত হয়েছে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল হেলথ ইমার্জেন্সি আইনগতভাবে বাধ্য কোনও ঘোষণা নয়। তবে একে জনস্বাস্থ্য সংকটের আন্তর্জাতিক উদ্বেগ হিসেবে দেখা হয়। এর মাধ্যমে জাতিসংঘের সদস্য দেশগুলোকে জানিয়ে দেওয়া হয় যে, পরিস্থিতিকে মারাত্মক হিসেবে বিবেচনা করছে স্বাস্থ্য বিষয়ক বিশ্বের শীর্ষ পরামর্শক সংস্থাটি। এই ঘোষণার মাধ্যমে সরকারগুলো নিজ নিজ দেশের সীমান্ত বন্ধ, ফ্লাইট বাতিল, বিমানবন্দরে আগতদের পরীক্ষাসহ বিভিন্ন সুরক্ষামূলক ব্যবস্থা নেয়। এছাড়া এই ঘোষণার মাধ্যমে কোনও দেশ তহবিল বরাদ্দের জরুরি আবেদন জানাতে পারে।

২০০৯ সালে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে সোয়াইন ফ্লু বা এইচ১এন১ ভাইরাস। এতে বিভিন্ন দেশে দুই লাখ ৮৪ হাজার পাঁচশো মানুষের প্রাণহানি হয়। কোনও কোনও হিসাবে এই সংখ্যা পাঁচ লাখ ৭৯ হাজার। ওই সময়ে সতর্কতার সঙ্গে ভাইরাসটির ছড়িয়ে পড়া পর্যবেক্ষণ এবং টিকা আবিষ্কারসহ তা মোকাবিলা নিশ্চিত করতে প্রথমবারের মতো গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০১২ সালে বিশ্ব থেকে প্রায় নির্মূলের কাছাকাছি পৌঁছে যায় পোলিও ভাইরাস। তবে ২০১৩ সালে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ে। বিশ্বে মারা যায় প্রায় ৪১৭ জন। পোলিও নির্মূল লড়াই ব্যর্থ হতে পারে এই আশঙ্কায় ২০১৪ সালে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করা হয়।

২০১৬ সালে আমেরিকা মহাদেশ জুড়ে দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে জিকা ভাইরাস। প্রায় ৬০টি দেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। অনেকের ক্ষেত্রেই এর লক্ষণ নিরীহ হলেও গর্ভবর্তী নারীদের জন্য এটি বিপজ্জনক হয়ে উঠতে পারে। এর কারণে ওই সময় প্রায় ২৩০০ শিশু অপেক্ষাকৃত ছোট মাথা নিয়ে জন্ম নেয়। গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা দিয়ে ভয়াবহ এই ভাইরাসটি নিয়ে জরুরি ভিত্তিতে গবেষণা শুরুর তাগিদ দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ইবোলা ভাইরাস সংক্রমণের কারণে দুই বার গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করা হয়েছে। প্রথমবার ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত স্থায়ী হয় এই ঘোষণা। এই সময়ের মধ্যে পশ্চিম আফ্রিকার বিভিন্ন দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয় প্রায় ৩০ হাজার মানুষ আর মারা যায় ১১ হাজার তিনশোরও বেশি। ওই সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, ভাইরাসটির ভয়াবহতা, ঘনবসতি এবং দুর্বল স্বাস্থ্য সেবা ব্যবস্থা আক্রান্ত দেশগুলোকে মারাত্মক পরিস্থিতিতে ফেলে দিয়েছে। ২০১৬ সালের মার্চে ইবোলা সংক্রান্ত ইমার্জেন্সি তুলে নেওয়া হলেও গত বছর ডিআর কঙ্গোতে নতুন করে ছড়িয়ে পড়তে শুরু করে ভাইরাসটি। এক হিসেবে দেখা গেছে এই বছরের মধ্য জানুয়ারি পর্যন্ত এতে হয়ে দেশটিতে দুই হাজার ২৩৬ জন মারা গেছে। ফলে ২০১৯ সালে দ্বিতীয়বারের মতো ইবোলা ভাইরাস নিয়ে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করা হয়।

আর গত বছরের শেষ ভাগে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। ইতোমধ্যে চীনের সবগুলো প্রদেশ ছাড়াও অন্তত ২০টি দেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার  চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৭০ জনের মৃত্যু হয়েছে,আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭৩৬ জন। বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া অব্যাহত থাকায় এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বারের মতো বৈঠক শেষে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সর্বশেষ বারের মতো এই ভাইরাসকে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করেছে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ কমিটি। গত সপ্তাহে একবার বৈঠকে বসলেও তখন এই ঘোষণা দিতে অস্বীকার করেন তারা।

/জেজে/বিএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আসাদের নেতৃত্বে নিউগিনির টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা
আসাদের নেতৃত্বে নিউগিনির টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা
সরকার সব অর্থনৈতিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে: এবি পার্টি
সরকার সব অর্থনৈতিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে: এবি পার্টি
নির্বাচনে জয়ের দুই মাস পর কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড
নির্বাচনে জয়ের দুই মাস পর কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড
তিন বিজয়ীকে পুরস্কার দিলো ‘হুর’
তিন বিজয়ীকে পুরস্কার দিলো ‘হুর’
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ