‘একঘরে হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৪, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৮, ফেব্রুয়ারি ১৭, ২০২০

ট্রাম্প প্রশাসনের অযৌক্তিক ও হঠকারী নীতির ফলে গোটা বিশ্বে যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে। এমন মন্তব্য করেছেন ইরানের স্পিকার ড. আলী লারিজানি। সোমবার লেবাননের রাজধানী বৈরুতে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন।
অনুষ্ঠানে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেন লারিজানি। তিনি বলেন, যাবতীয় নিষেধাজ্ঞা সত্ত্বেও তেহরানের তেল বহির্ভূত পণ্যের রফতানি থেমে নেই।

ইরান ও লেবাননের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর সুযোগ তৈরির তাগিদ দেন লারিজানি। তিনি বলেন, কৃষি ও পেট্রো কেমিক্যাল খাতে অভিজ্ঞতা বিনিময়সহ যৌথ প্রকল্প বাস্তবায়নে তার দেশ লেবাননকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।

ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিরসনে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা নিয়েও কথা বলেন ইরানের স্পিকার। তিনি বলেন, এটি মৃত অবস্থায় ভূমিষ্ঠ হয়েছে এবং শেষ পর্যন্ত এটি ব্যর্থতায় পর্যবসিত হবে।

ইরান পশ্চিম এশিয়ার দেশগুলোর সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, পশ্চিম এশিয়ার কিছু দেশ যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রতারিত হয়েছে। তারা পর্দার আড়ালে থেকে সংলাপের কথা আওড়ায়। আবার সংবাদমাধ্যমের সামনে এসে ভিন্ন কথাবার্তা বলছে।

ইরানের বিরুদ্ধে ইসরায়েলের হুমকির বিষয়ে লারিজানি বলেন, তার দেশের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সাহস ইসরায়েলের নেই। আর সিরিয়ার অভ্যন্তরে ইরানের সামরিক ঘাঁটি রয়েছে বলে তেল আবিব যে দাবি করছে তা ডাহা মিথ্যা ছাড়া আর কিছুই নয়।

/এমপি/

লাইভ

টপ