একাত্তরের বন্ধু কৃষ্ণা বসু মারা গেছেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:০০, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৮, ফেব্রুয়ারি ২৩, ২০২০

স্বাধীন বাংলাদেশের পক্ষের কণ্ঠস্বর, একাত্তরের বন্ধু ভারতীয় শিক্ষাবিদ কৃষ্ণা বসু মারা গেছেন। শনিবার দুপুরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে  সাবেক এই তৃণমূল সংসদ সদস্যের বয়স হয়েছিল ৮৯ বছর।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর ভাইপোর স্ত্রী কৃষ্ণা বসুর জন্ম ১৯৩০ সালের ২৬ ডিসেম্বর ঢাকায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় কৃষ্ণা বসু সীমান্ত এলাকায় সেবা কার্যক্রম চালান।

পারিবারিক সূত্র জানায়, চার বছর আগে হৃদরোগে  আক্রান্ত হয়েছিলেন কৃষ্ণা বসু। এতদিনেও শারীরিক অবস্থার তেমন উন্নতি হয়নি। কয়েকদিন আগে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে কলকাতার বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার সন্ধ্যা থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শনিবার দুপুরে তিনি মারা যান।

বিকেলে কৃষ্ণা বসুর মরদেহ আনা হয় তার এলগিন রোডের বাড়িতে। রাত ৮টা পর্যন্ত তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। পরে কেওড়াতলা মহাশ্মশানে হয় শেষকৃত্য।

কৃষ্ণা বসুর দুই ছেলে ও এক মেয়ে। তার ছেলে সুগত বসু প্রখ্যাত ইতিহাসবিদ। তিনি ছিলেন কলকাতার প্রেসিডেন্সি কলেজের মেন্টর। মায়ের পর সুগত বসু ২০১৪ সালের নির্বাচনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

/এমএইচ/বিএ/

লাইভ

টপ