প্রতিশ্রুতি রক্ষায় ইউরোপ ব্যর্থ হয়েছে: রুহানি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫৩, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৫৫, ফেব্রুয়ারি ২৩, ২০২০

পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় শক্তিগুলোর বিরুদ্ধে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থতার অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার তেহরান সফররত হল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লকের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এমন অভিযোগ করেন।
তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন এই সমঝোতার ব্যাপারে তাদের প্রতিশ্রুতি পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে।

হাসান রুহানি বলেন, পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটন বেরিয়ে যাওয়ার ফলে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের মানুষ এমনকি যুক্তরাষ্ট্রের নাগরিকরাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, সব পক্ষের উচিত পরমাণু সমঝোতা রক্ষায় উদ্যোগী হওয়া। এ ব্যাপারে ইরান ইউরোপের সঙ্গে সংলাপের রাস্তা বন্ধ করে দেয়নি।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন,ইরানি জনগণের খাদ্য ও ওষুধকেও যুক্তরাষ্ট্রের নিপীড়নমূলক নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর উচিত এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান নেওয়া।

হাসান রুহানি মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের অবৈধ উপস্থিতিকে এ অঞ্চলের সব সংকটের মূল কারণ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার অবৈধ হস্তক্ষেপ বন্ধ করলেই মধ্যপ্রাচ্যে স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্রতিষ্ঠিত হবে। এ অঞ্চলের নিরাপত্তা মধ্যপ্রাচ্যের দেশগুলোই নিশ্চিত করতে পারে।

সাক্ষাৎকারে পরমাণু সমঝোতা রক্ষায় চেষ্টা করার প্রতিশ্রুতি দেন হল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক। সূত্র: পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ
X