X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে রাশিয়া?

বিদেশ ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৫আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:৫০

যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে, রুশ সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যম থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে দায়ী করে গুজব ছড়ানো হচ্ছে। তবে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া ওই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগ নাকচ করে দিয়েছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে রাশিয়া?

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে কোভিড-১৯ নামে এক নতুন রোগের উদ্ভব হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২ হাজার ৪৪২ জন মারা গেছেন, যার বেশিরভাগই চীনের নাগরিক। এছাড়া ৭৬ হাজারের বেশি মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রামে হাজার হাজার প্রোফাইল থেকে ওই তত্ত্ব ছড়ানো হচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের ওই অভিযোগকে ‘ভুয়া’ বলে নাকচ করে দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা দেশটির বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘এটা একেবারেই ভিত্তিহীন মিথ্যা গল্প।’

এর আগে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত উপ-পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ রিকার বার্তা সংস্থা এএফপির কাছে অভিযোগ করেন, “করোনা ভাইরাসের উৎস সম্পর্কে রাশিয়া ভুল তথ্যের বীজ বুনতে চেষ্টা করছে। আর অনলাইনে কয়েকটি ভাষায় একটি ‘ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়িয়ে পড়েছে যে ‘চীনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের’ অংশ হিসেবে এই ভাইরাসের আবির্ভাব ঘটানো হয়েছে।” তিনি আরও বলেন, ‘এসব কারণে কোথাও কোথাও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জন্য মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকেও দায়ী করা হয়েছে।’

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, গত জানুয়ারির মাঝামাঝিতে যখন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় ব্যক্তি মারা যান, তখনই মার্কিন মনিটররা অনলাইনে চালানো ভুয়া ও মিথ্যা প্রচারণার বিষয়টি চিহ্নিত করতে সমর্থ হন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে গ্লোবাল এনগেজমেন্ট সেন্টারের প্রধান লিয়া গ্যাব্রিয়েল বলেছেন, ‘সে সময় আমরা দেখতে পাই, গুজব ছড়ানোর জন্য তাদের কেমন একটি নিবিড় ব্যবস্থা চালু রয়েছে, যার মধ্যে রাষ্ট্রীয় টিভি, প্রক্সি ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট; সবাই এই একটি তথ্য প্রচার করছে যে আমেরিকা এই ভাইরাস ছড়িয়েছে।’ গ্যাব্রিয়েল আরও বলেন, ‘এই অ্যাকাউন্টগুলো থেকে এর আগে চিলির সরকারবিরোধী বিক্ষোভ এবং সিরিয়ার যুদ্ধের সময় রাশিয়ার সরকারের পক্ষে প্রচারণা চালানো হয়েছিল।’

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “ওইসব প্রচারণার কারণে আফ্রিকা এবং এশিয়ার দেশগুলো এখন এ বিষয়ে পশ্চিমা যেকোনও প্রতিক্রিয়াকে সন্দেহের চোখে দেখছে। এদিকে, রাশিয়ার টিভিতে দেখানো হয়েছে, ভাইরাসে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ার জন্য পশ্চিমা ‘এলিট’ বিশেষত যুক্তরাষ্ট্রই দায়ী।”

মার্কিন কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার অন্যতম প্রধান সম্প্রচারমাধ্যম চ্যানেল ওয়ান সম্প্রতি করোনা ভাইরাস নিয়ে যত রকম 'ষড়যন্ত্র তত্ত্ব' আছে তা উপস্থাপনের জন্য নিজেদের সান্ধ্যকালীন সংবাদ অনুষ্ঠানে একটি নিয়মিত অংশ বরাদ্দ করেছে। অবশ্য ‘ষড়যন্ত্র তত্ত্ব’ ওই চ্যানেলটির রাজনীতি বিষয়ক টকশোরও নিত্য আলোচ্য বিষয়।

তারা আরও বলেন, সেখানে ইতোমধ্যে এমন আলোচনা হয়েছে যে পশ্চিমা বিভিন্ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, যেমন- ফার্মাসিউটিক্যাল কোম্পানি, যুক্তরাষ্ট্র বা এর কোনও এজেন্সি কোনও না কোনোভাবে এই ভাইরাসের উৎপত্তি বা বিস্তারের সঙ্গে যুক্ত রয়েছে। নিদেনপক্ষে এ নিয়ে ভীতি ছড়ানোতে যুক্তরাষ্ট্রের হাত আছে; এমন অভিযোগ তোলা হয়েছে ওইসব আলোচনায়।

/এইচকে/বিএ/এমওএফ/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ