প্রধানমন্ত্রী হতে প্রয়োজনীয় সমর্থন থাকার দাবি মাহাথিরের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫০, ফেব্রুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৫১, ফেব্রুয়ারি ২৯, ২০২০

মালয়েশিয়ার রাজনীতির অনিশ্চয়তা নাটকীয় মোড় নিয়েছে। সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবারও প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তুতি নেওয়ার ঘোষণা দিয়েছেন। শনিবার তিনি দাবি  করেছেন, তার পক্ষে প্রয়োজনীয় সংখ্যক এমপি ও পাকাতান হারাপান জোটের সমর্থন রয়েছে। দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার এখবর জানিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা। বৃহস্পতিবার মাহাথির এক ঘোষণায় জানান, যথেষ্ট সমর্থন পেলে আবারও প্রধানমন্ত্রী পদে ফিরতে রাজি আছেন তিনি।

মাহাথিরের এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তার জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম। এর আগে জোটটির তরফে ইব্রাহিমকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়। শুক্রবার পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আরিফ ইউসুফও মাহাথিরের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। আর মাহাথিরের নিজের দল বারসাতু চেয়ারম্যান মহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছে। এতে করে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে অনিশ্চয়তা বাড়ে।

শনিবার এক বিবৃতিতে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী বলেন, কাউকে সমর্থন দেওয়ার জন্য কোনও ঘোষণায় তিনি স্বাক্ষর করেননি। আমি প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিন ইয়াসিনকে আমার সমর্থনের কথা জানিয়ে দেওয়া বিবৃতির কথা বলছি।

মাহাথির আরও বলেন, আমি মনে করি পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যক সংখ্যাগরিষ্ঠ এমপিদের সমর্থন আমার পক্ষে রয়েছে। আমি উমনো ক্লেপটোক্র্যাটসের সঙ্গে কাজ করবো না।

মাহাথিরের এই বক্তব্য শুক্রবার দেওয়া তার দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার অবস্থানের একেবারে উল্টো। দলের বিবৃতিতে বলা হয়েছিল, প্রধানমন্ত্রী হিসেবে দলীয় সভাপতি মুহিউদ্দিন ইয়াসিনের প্রতি সর্বসম্মতি রয়েছে।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী বলেন, এর আগেও আমি বারবার বলেছি দুর্নীতিবাজ কোনও ব্যক্তির সঙ্গে সহযোগিতার বিরুদ্ধে আমি। এবং যে ক্লেপটোক্র্যাটিক প্রশাসনকে ক্ষমতাচ্যুত করতে পাকাতান হারাপান জোট কঠোর পরিশ্রম করছে সেই প্রশাসনের কারও সঙ্গে কাজ করব না।

তিনি আরও বলেন, নীতির বিষয় হিসেবে গতকাল (শুক্রবার) বারসাতু দলের এমপিদের আমি তা জানিয়েছি। কাউকে সমর্থন জানিয়ে কোনও ঘোষণায় আমি স্বাক্ষর করিনি। এমনকি আমি বৈঠক শেষ হওয়ার আগেই বের হয়ে যাই। যাতে করে দলের এমপিরা প্রধানমন্ত্রী হিসেবে তাদের পছন্দের ব্যক্তিকে নির্বাচন করতে স্বাধীনভাবে বিতর্ক করতে পারেন। শনিবার সকালে পাকাতান হারাপান জোটের নেতাদের সঙ্গে আমি বৈঠক করেছি। আমি আত্মবিশ্বাসী যে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রয়োজনীয় সমর্থন আমার পক্ষে রয়েছে। তাই প্রধানমন্ত্রী প্রার্থী হওয়ার জন্য আমি প্রস্তুতি নিচ্ছি। এই সিদ্ধান্তটি রাজা আগংকে জানিয়ে দেওয়া হবে।

খবরে বলা হয়েছে, মুহিউদ্দিনসহ ছয়টি দলের নেতারা পরবর্তী প্রধানমন্ত্রী নিয়ে আলোচনার জন্য মালয়েশিয়ার রাজার সঙ্গে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় বৈঠকে বসতে যাচ্ছেন।

 

/এএ/

লাইভ

টপ