সুদানের প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টায় বেশ কয়েক জন আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৬, মার্চ ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:২৭, মার্চ ১০, ২০২০

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাককে হত্যাচেষ্টার পর সন্দেহভাজন বেশ কয়েকজনকে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। গত সোমবার (৯ মার্চ) সকালে রাজধানী খার্তুমে তার গাড়িবহর আততায়ীর হামলার মুখে পড়ে। এই ঘটনার পর দেশটিতে বেসামরিক শাসন প্রতিষ্ঠা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।হামদকের সমর্থনে খার্তুমের রাস্তায় সমর্থকদের মিছিল

গণতন্ত্রপন্থীদের আন্দোলনের মুখে গত বছরের এপ্রিলে পতন ঘটে সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরের। পরে অন্তবর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন আবদাল্লাহ হামদাক। ৯ মার্চ সকালে খার্তুমে হামদাকের গাড়িবহর লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালানো হয়। এ থেকে অক্ষত ফিরে ৬৪ বছর বয়সী হামদাক এক টুইট বার্তায় দেশের পরিবর্তনের চাকা সচল রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

খার্তুমের গভর্নর আহমেদ আবদুন জানিয়েছেন, সোমবারের ঘটনায় জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। তবে এই বিষয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি। ওই হামলাকে ‘পেশাদার ষড়যন্ত্র’ বলে আখ্যা দিয়েছেন সুদানের শীর্ষ প্রসিকিউটর তাজ আল সের আলি আল হেবর। তিনি জানান, এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে তদন্তে ‘সুদানের বন্ধুদের’ সহায়তা চেয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিল।

 

/জেজে/

লাইভ

টপ