লকডাউন শিথিল করছে আসাম

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৬, মার্চ ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২০, মার্চ ৩১, ২০২০

ভারতজুড়ে চলা লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম। সেখানকার শিলচরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়া সত্ত্বেও আগামী ১ এপ্রিল থেকে রাজ্যে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যম এনডিটিভি।

ভারত জুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বারোশোরও বেশি মানুষ। আর মারা গেছে অন্তত ৩২ জন। ভাইরাসটির বিস্তার ঠেকাতে গত ২৪ মার্চ মধ্যরাত থেকে ভারত জুড়ে শুরু হয়েছে ২১ দিনের লকডাউন।

সোমবার রাতে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ১ এপ্রিল থেকে রাজ্যের চাল ও আটার মিলগুলো উৎপাদন শুরু করবে। এছাড়া চা পাতা প্রক্রিয়াজাতও শুরু হবে। প্রয়োজনীয় সুরক্ষা নিয়ে করা যাবে সব ধরনের কৃষি ও খামারের কাজ।

এছাড়া প্রায় ৭০ লাখ মানুষকে সম্পৃক্ত করে কোভিড-১৯ প্যাকেজ ঘোষণা করেছে আসামের রাজ্য সরকার। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনে (এনএফএসএ) ৫৮ লাখ মানুষ বিনামূল্যে চাল পাবে আর যাদের এনএফএসএ কার্ড নেই তারা প্রত্যেকে এক হাজার রুপি করে বরাদ্দ পাবেন। এছাড়া উপজাতি অধ্যুষিত এলাকার মানুষেরাও প্রত্যেকে এক হাজার রুপি পাবেন।

/জেজে/

লাইভ

টপ