যুদ্ধবিমান থেকে করোনার জীবাণু ফেলছে সৌদি জোট: ইয়েমেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪২, এপ্রিল ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৫৩, এপ্রিল ০২, ২০২০

পাঁচ বছরে পদার্পণ করা ইয়েমেনের গৃহযুদ্ধ থামানোর প্রচেষ্টা জটিল থেকে জটিলতর হয়ে উঠেছে। এবার সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানোর অভিযোগ তুলেছে হুথি বিদ্রোহীরা। সৌদি জোটের বিমান থেকে মাস্ক ও অন্য কোনও চিকিৎসা সরঞ্জাম ফেলানো হচ্ছে দাবি করে, ওইসব সরঞ্জাম ব্যবহার করতে সাধারণ মানুষকে মানা করেছেন হুথিদের তথ্যমন্ত্রী দাইফুল্লাহ আল শামি। এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের বক্তব্য জানা যায়নি।

গত সপ্তাহে দুটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের কথা জানায় সৌদি আরব। এরপরই ইয়েমেনের রাজধানী সানায় অন্তত ১৯ দফা বিমান হামলা চালায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক জোট। ইয়েমেনের গৃহযুদ্ধ শুরুর পাঁচ বছর পূর্তি ঘিরে এসব পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে।

হুথি নিয়ন্ত্রিতন আল মসিরেহ টেলিভিশনের খবরে বলা হয়েছে, সৌদি জোটের বিমান থেকে রাজধানী সানা এবং অন্যান্য প্রদেশে মাস্ক ফেলতে দেখে অবাক হয়েছেন তিনি। এসব মাস্কের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানো হতে পারে বলে আশঙ্কা তার। তবে এই মুহূর্তে ইয়েমেনে কোনও করোনা আক্রান্ত নেই বলে দাবি করেন তিনি। আকাশ থেকে ফেলা মাস্ক ঝুঁকি তৈরি করেছে দাবি করে সংবাদমাধ্যম ও অ্যাকটিভিস্টদের সতর্ক হওয়ার আহ্বান জানান হুথি মন্ত্রী।

সূত্র: স্পুটনিক

/জেজে/বিএ/

লাইভ

টপ