থমকে গেছে ইউরোপীয় ইউনিয়নের করোনা মোকাবিলার আলোচনা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫৫, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০১, এপ্রিল ০৮, ২০২০

করোনাভাইরাস মহামারিতে মারাত্মকভাবে আক্রান্ত ইউরোপের দক্ষিণাঞ্চলের দেশগুলোকে সহায়তা দেওয়া নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক আলোচনা ১৬ ঘণ্টার মাথায় স্থগিত হয়ে গেছে। ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংক জানিয়েছে এই সংকট মোকাবিলায় জোটটির এক লাখ ৫০ হাজার কোটি ইউরোর প্রয়োজন পড়বে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জোটটির অর্থমন্ত্রীরা একটি চুক্তির কাছে পৌঁছে গেলেও তহবিলটি কিভাবে ব্যবহার হবে তা নিয়ে ইতালি ও নেদারল্যান্ডসের বিরোধের জেরে আলোচনা স্থগিত হয়ে যায়। 

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইউরোপ। এই মহামারি নিয়ে বিভক্ত হয়ে পড়েছে ইইউ জোট। জোটের দক্ষিণাঞ্চলীয় দেশ ইতালি ও স্পেনের অভিযোগ জার্মানি ও নেদারল্যান্ডসের নেতৃত্বে উত্তরাঞ্চলীয় দেশগুলো মহামারি মোকাবিলায় যথেষ্ট কিছু করছে না।

ইতালি, স্পেন, ফ্রান্স ও কয়েকটি ইউরোপীয় দেশ চায় সংকট মোকাবিলায় বেতন পরিশোধে ইইউ দেশগুলো একটি ঋণ তহবিল গঠন করুক। ওই তহবিল থেকেই সব দেশই কর্মচারিদের বেতন পরিশোধে ব্যবহার করবে।

টেলি কনফারেনে্সর মাধ্যমে মঙ্গলবার থেকে এনিয়ে আলোচনা শুরু করে ইউরো অঞ্চলের অর্থমন্ত্রীরা। ১৬ ঘণ্টা ধরে আলোচনা চললেও ইতালি নিজেদের দাবি থেকে সরে আসতে অস্বীকৃতি জানায়। ইতালির প্রস্তাবের বিরোধিতা করে নেদারল্যান্ডস। তারা চায় সদস্য দেশগুলো ঋণ পরিশোধের পর্যায় নির্ধারণ করে নিক।

বৈঠকে সভাপতিত্ব করা পর্তুগিজের অর্থমন্ত্রী মারিও সেন্তেনো জানান বৃহস্পতিবার পর্যন্ত আলোচনা স্থগিত রাখা হয়েছে। তবে মহামারি মোকাবিলার পথ খোঁজার চেষ্টা এখনও চলছে বলেও জানান তিনি।

/জেজে/

লাইভ

টপ