করোনা থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:০১, মে ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৮, মে ০১, ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩২ লাখ পার হয়ে গেলেও এরমধ্যে দশ লাখেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত এই ভাইরাস থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ১০ লাখ ১৪ হাজার ৯১৬ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। পরে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩২ লাখ ৫৭ হাজার ৬৬০ জনে। ইতোমধ্যে এতে প্রাণ হারিয়েছে ২ লাখ ৩৩ হাজার ৪১৬ জন।

মারা যাওয়া এক-চতুর্থাংশের বেশি মানুষই যুক্তরাষ্ট্রের। সেখানে ৬৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২০ লাখ ৬০ হাজার ৮২৬ জন। এরমধ্যে এক লাখ ৫৩ হাজার ৯৫৭ জনই সুস্থ হয়ে উঠেছেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আক্রান্তের হিসাবে যুক্তরাষ্ট্রের পরেই আছে স্পেন, ইতালি, যুক্তরাজ্য ও জার্মানি। স্পেনে দুই লাখ ১৩ হাজারের বেশি আক্রান্তের মধ্যে এক লাখ ১২ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। ইতালিতে দুই লাখ ৫ হাজারের বেশি আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৭৫ হাজার ৯৪৫ জন। যুক্তরাজ্যে ১ লাখ ৭২ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।

সংক্রমণের সর্বোচ্চ পর্যায় পার হয়ে যাওয়ায় ইউরোপের বেশিরভাগ দেশ বিধিনিষেধ শিথিলের পথে হাঁটছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, এই ভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল হয়ে উঠতে পারে আফ্রিকা।

/জেজে/এমওএফ/

লাইভ

টপ