চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কথা অস্বীকার অস্ট্রেলিয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৭:২১, মে ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৭:২১, মে ১৯, ২০২০

চীনের সঙ্গে অস্ট্রেলিয়ার বাণিজ্য যুদ্ধ চলছে না বলে জানিয়েছেন দেশটির কৃষিমন্ত্রী ডেভিড লিটলপ্রাউড। মঙ্গলবার তিনি একথা জানিয়েছেন। তবে এর একদিন আগেই অস্ট্রেলিয়ার বার্লি আমদানির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে চীন। এছাড়া সম্প্রতি অস্ট্রেলিয়া চারটি বৃহৎ প্রতিষ্ঠান থেকে গরুর মাংস আমদানিতে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।অস্ট্রেলিয়ার কৃষিমন্ত্রী ডেভিড লিটলপ্রাউড

অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান বাণিজ্য সহযোগী চীন। তবে করোনাভাইরাসের মহামারি নিয়ে সম্প্রতি দেশ দুটি কূটনৈতিক বিরোধে জড়িয়েছে। গত মাসে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।  এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে চীন। দেশটি হুঁশিয়ারি উচ্চারণ করে,অস্ট্রেলিয়ার এমন দাবির ফলে অসি পণ্য বর্জন করতে পারে চীনা গ্রাহকরা।

সোমবার অস্ট্রেলিয়ার বার্লি আমদানির ওপর মোট ৮০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয় চীন। এদিন অস্ট্রেলিয়ার কৃষিমন্ত্রী ডেভিড লিটলপ্রাউড বলেন, চীনের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ব বাণিজ্য সংস্থার দ্বারস্থ হওয়ার কথা বিবেচনা করতে পারে তার দেশ।

এর একদিনের মাথায় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়া কৃষিমন্ত্রী ডেভিড লিটলপ্রাউড আবারও জোর দিয়ে বলেন, ‘না, কোনও বাণিজ্য যুদ্ধ হচ্ছে না। আসলে, আজকে পর্যন্ত, আমার মনে হয় আপনারা দেখেছেন চীনের বাইরে লোহার আকরিকের চাহিদা বেড়েছে।’ উল্লেখ্য, অস্ট্রেলিয়া থেকে বিপুল পরিমাণ আকরিক আমদানি করে থাকে চীন।

/জেজে/

লাইভ

টপ