করোনা শনাক্তের তালিকায় শীর্ষ দশ-এ ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫৪, মে ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৫৫, মে ২৫, ২০২০

করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যার বিচারে বিশ্বের শীর্ষ দশ দেশের তালিকায় উঠে এসেছে ভারত। সোমবার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান থেকে দেখা গেছে, আক্রান্তের সংখ্যার বিচারে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি ও তুরস্কের পরই রয়েছে ভারতের নাম।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে হিন্দুস্থান টাইমস ও আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ছয় হাজার ৯৭৭ জন। এই বৃদ্ধির জেরে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৮৪৫ জনে দাঁড়িয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে ১৫৪ জনের। এই নিয়ে দেশে করোনায় চার হাজার ২১ জনের মৃত্যু হলো।

আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট ও দিল্লিতে। এর মধ্যে মহারাষ্ট্রেই প্রাণ গেছে ১ হাজার ৬৩৫ জনের। ৮৫৮ জন মারা গেছে গুজরাটে। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা ২৯০, পশ্চিমবঙ্গে ২৭২। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে দিল্লি (২৬১), রাজস্থান (১৬৩), উত্তরপ্রদেশ (১৬১) ও তামিলনাড়ু (১১১)।

ভারতে এখনও ৭৭ হাজার ১০৩ জন করোনা রোগী হাসপাতালে চিকিৎসাধীন। তবে সেখানে সুস্থ হয়ে ওঠার হার ৪১ দশমিক ৫৭, যেটিকে ইতিবাচক মনে করছে কর্তৃপক্ষ।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে প্রথম ১০ হাজার রোগী হতে যেখানে ৪৩ দিন লেগেছিল, সেখানে শেষ ১০ হাজার রোগী শনাক্ত হয়েছেন মাত্র দুইদিনে। ভারতে বর্তমানে ১৩ দশমিক ১ দিনে দ্বিগুণ হচ্ছে রোগীর সংখ্যা।

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ