সিয়াটলের মুক্তাঞ্চলে আবারও গুলি, দুই কিশোর গুলিবিদ্ধ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩০, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩১, জুন ৩০, ২০২০

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে সিয়াটলের বিক্ষোভকারীদের গড়ে তোলা মুক্তাঞ্চলে আবারও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার (২৯ জুন) দুপুরের এই ঘটনায় মারাত্মক আহত ১৬ বছরের এক কিশোরকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়েছে। ১৪ বছর বয়সী আরেক গুলিবিদ্ধ কিশোরকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। এনিয়ে গত দশ দিনে চতুর্থবারের মতো ওই মুক্তাঞ্চলে গুলিবর্ষণের ঘটনা ঘটলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।বিক্ষোভকারীদের দিকেই অভিযোগের আঙুল তুলছে সিয়াটল পুলিশ

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েড। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে শুরু হয় ব্যাপক বিক্ষোভ। এসব বিক্ষোভে পুলিশি তাণ্ডব শুরু হলে জুন মাসে সিয়াটলের বিক্ষোভকারীরা একটি মুক্তাঞ্চল গড়ে তোলেন। প্রাথমিকভাবে একে ক্যাপিটল হিল স্বায়ত্তশাসিত অঞ্চল (চাজ) বলা হলেও পরে একে ক্যাপিটল হিল অকুপাইড প্রোটেস্ট (চপ) নামে ডাকা হচ্ছে। পুলিশি নৃশংসতার প্রতিবাদে নিজস্ব পুলিশিং চালু করে এই মুক্তাঞ্চলে সমবেত হাজার হাজার বিক্ষোভকারী।

সোমবার সিয়াটলের হাসপাতাল হারবোরভিউ মেডিক্যাল সেন্টারের এক বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় সময় দুপুর তিনটা ১৫ মিনিটে একটি ব্যক্তিগত গাড়িতে করে এক গুলিবিদ্ধ কিশোরকে হাসপাতালে আনা হয়। অপর গুলিবিদ্ধ কিশোরকে তিনটা ৩০ মিনিটে নিয়ে আসে ফায়ার বিভাগের মেডিক্যাল টিম। সাড়ে তিনটায় আনা কিশোর দুর্ভাগ্যক্রমে মারা যায়।

সিয়াটলের ওই মুক্তাঞ্চল প্রাথমিকভাবে হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে ছিল। তবে গত দশ দিনে এনিয়ে চতুর্থবারের মতো সেখানে গুলির ঘটনা ঘটলো। গত ২০ জুন রাতে প্রথম গুলির ঘটনায় ১৮ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু এবং ৩৩ বছর বয়সী অপর এক জন আহত হয়। পরের দিন আবারও এক গুলির ঘটনায় ১৭ বছর বয়সী এক কিশোর আহত হয়। তারও দুই দিন পর তৃতীয় গুলির ঘটনায় অপর এক ব্যক্তি আহত হয়।

সাম্প্রতিক সহিংস ঘটনার পর ওই মুক্তাঞ্চল গুড়িয়ে দেওয়ার কথা বিবেচনা করছেন শহরটির কর্মকর্তারা। এছাড়া মুক্তাঞ্চল ঘটনের পর ওই এলাকায় পরিত্যক্ত হয়ে পড়া একটি থানা আবারও চালুর কথাও বিবেচনা করা হচ্ছে।

সিয়াটল পুলিশ বিভাগের প্রধান কারম্যান বিস্ট জানিয়েছেন, মুক্তাঞ্চলের দেওয়াল তৈরিতে ব্যবহৃত কংক্রিটের কাছে গুলির চিহ্ন থাকা একটি সাদা গাড়ি পাওয়া গেছে। মুক্তাঞ্চলের বিক্ষোভকারীরা পুলিশকে সহায়তা করছেন না বলে অভিযোগ করে তিনি বলেন এলাকাটি এখন আর কারো জন্য নিরাপদ নয়।

/জেজে/

লাইভ

টপ