করোনা মহামারি মোকাবিলায় উত্তর কোরিয়ার সাফল্য দাবি কিমের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৭, জুলাই ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৩৪, জুলাই ০৩, ২০২০

কোভিড-১৯ মোকাবিলায় নিজ দেশের ‘উজ্জ্বল সাফল্য’ দাবি করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। পলিটব্যুরোর বৈঠকে তিনি বলেছেন, তার দেশ এ ভাইরাস ছড়ানোর পথ বন্ধ করে দিয়েছে এবং পরিস্থিতি স্থিতিশীল রাখতে সক্ষম হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-কে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

কিম জং উন

ছয় মাস আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর পরই সীমান্ত বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া। দেশটি দাবি করে আসছে, সেখানে কেউ করোনায় আক্রান্ত হয়নি। যদিও বিশ্লেসকরা তা মানতে নারাজ। এরমধ্যেই বৃহস্পতিবার পলিটব্যুরোর বৈঠকে ছয় মাস ধরে মহামারিবিরোধী সরকারি কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরেন। তিনি দাবি করেন, তার দলের কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে সফলভাবে ভাইরাস মোকাবিলা করা সম্ভব হয়েছে।

এখনই মহামারিবিরোধী পদক্ষেপগুলো শিথিল করার পক্ষপাতী নন কিম। এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের ওপর জোর দিয়েছেন তিনি। প্রতিবেশি দেশগুলোতে এখনও ভাইরাসের প্রকোপ চলছে বলে সবাইকে স্মরণ করিয়ে দিয়েছেন উত্তর কোরীয় নেতা।

শুক্রবার (৩ ‍জুলাই) কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়, ‘তিনি (কিম) বার বার সতর্ক করেছেন যে হুট করে মহামারিবিরোধী পদক্ষেপগুলো শিথিল করা হলে তা অকল্পনীয় ও দুঃসহ সংকট তৈরি করবে।

 

/এফইউ/

লাইভ

টপ