এখ‌নই খুল‌ছে না ব্রিটে‌নের মস‌জিদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫৫, জুলাই ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫৫, জুলাই ০৩, ২০২০

যুক্তরাজ্যে লকডাউন আগামী ৪ জুলাই থেকে শি‌থিল হ‌লেও এখ‌ন দেশটির সব মসজিদ খুলছে না। স্থানীয় পরিস্থিতি বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে মসজিদ খোলার সিদ্ধান্ত নেবে ওই মসজিদ কর্তৃপক্ষ। তবে আগামী ১৩ জুলাই থেকে লন্ডনের মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২ জুলাই এক বৈঠকে সর্বসম্মতিক্রমে আগামী ১৩ জুলাই (সোমবার) থেকে মসজিদ খোলার সিদ্ধান্ত হয়েছে। ওই বৈঠক থেকে মসজিদ খোলার সময় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

লন্ড‌নের ক্রয়োডন শাহজালাল মস‌জি‌দের ইমাম শা‌মিমুল ইসলাম বাংলা ট্রিবিউন‌কে জানান, মস‌জি‌দে নামাজ শুরু করা নিয়ে মসজিদ কমিটি সিদ্বান্ত নে‌বেন। লন্ড‌নের অন্যান্য এলাকার মসজিদগুলোর সাথে সমন্বয় সাধন করে মসজিদ খোলা হ‌বে।

জানা গে‌ছে,কাউ‌ন্সিল অব ম‌স্ক এর গাইডলাইন অনুযায়ী মসজিদে আসার সময় মুসল্লিরা নিজ নিজ জায়নামাজ নিয়ে আসবেন। কমপক্ষে এক মিটার দুরত্ব বজায় রেখে নামাজে দাঁড়াবেন, মাস্ক পরিধান করে আসবেন, ৭০ বছরের বেশি বয়স্ক এবং ১২ বছরের কম বয়সের শিশুরা মসজিদে আসবেন না। মহিলারা আপাতত মসজিদে না এসে ঘরে নামাজ পড়বেন। যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আসা থেকে বিরত থাকবেন। শুধু জামাতে নামাজের আগমুহূর্তে মসজিদ খোলা হবে। জামাত শেষ হলে বন্ধ করে দেওয়া হবে। সুন্নাত নামাজ মসজিদে আসার আগে অথবা জামাত শেষে ঘরে গিয়ে পড়বেন। ঘরে অজু করে আসবেন। অতি জরুরি ছাড়া অজুখানা ও টয়লেট ব্যবহারের সুযোগ থাকবে না। মসজিদের এক দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন, অন্য দরজা দিয়ে বের হয়ে যাবেন। জুতা রাখার জন্য ব্যাগ নিয়ে আসবেন। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মুসল্লিরা প্রবেশের সময় তা ব্যবহার করবেন।

উল্লেখ্য, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ২৩ মার্চ থেকে যুক্তরাজ্যে লকডাউন শুরু হয়। লকডাউন শুরু হওয়ার চারদিন আগেই (১৯ মার্চ) ইস্ট লন্ডন মসজিদসহ প্রায় সব মসজিদ বন্ধ ঘোষণা করা হয়। এতদিন মসজিদে জুমার নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজ বন্ধ ছিলো। রমজানে বন্ধ ছিলো তারাবিহের জামাত, ইতেকাফ এবং ঈদের নামাজও।

/জেজে/

লাইভ

টপ