ভারতকে ৩৭টি অত্যাধুনিক হেলিকপ্টার সরবরাহ করা হয়েছে: বোয়িং

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১৪, জুলাই ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩২, জুলাই ১০, ২০২০

ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী ৩৭টি অত্যাধুনিক হেলিকপ্টারের সবগুলোর সরবরাহ সম্পন্ন করেছে মার্কিন বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িং। শুক্রবার (১০ জুলাই) সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ধাপে ধাপে এ প্রক্রিয়া সম্পন্ন করেছে তারা। ভারতীয় বিমানবাহিনীর কাছে সরবরাহকৃত এ হেলিকপ্টারগুলোর ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক কপ্টার। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতীকী ছবি

২০১৫ সালের সেপ্টেম্বর মাসে কয়েক বিলিয়ন মার্কিন ডলার চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী, চলতি বছরে সমস্ত কপ্টার সরবরাহ করা হল। এএইচ-৬৪ই অ্যাপাচে হলো বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার। বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে । একসঙ্গে একাধিক কাজ করতে পারে এগুলো। আর চিনুক কপ্টার ব্যবহার করা হয় সেনাদের জন্য রসদ সরবরাহের কাজে। জ্বালানি, বারুদ, অস্ত্র এমনকি সেনা জওয়ানদের গন্তব্যে পৌঁছে দিতে এই কপ্টার ব্যবহৃত হয়।

বোয়িং ইন্ডিয়া ডিফেন্সের ব্যবস্থাপনা পরিচালক সুরেন্দর আহুজা বলেন, “সেনাবাহিনীর জন্য হেলিকপ্টার সরবরাহ করে আমরা ভারতের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সম্পর্ক মজবুত করছি। তাদের চাহিদা মতো ভবিষ্যতেও কপ্টার সরবরাহ করা হবে।”

এরইমধ্যে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় অ্যাপাচে কপ্টার পাঠানো হচ্ছে।  চীনের সঙ্গে উত্তেজনার মাঝেই গত মাসে লাদাখে পাঁচটি অ্যাপাচে পাঠানো হয়েছিল। এবার সেই সংখ্যাটা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

 

/এফইউ/

লাইভ

টপ