সন্তানকে চিনছেন না গর্ভাবস্থায় করোনায় আক্রান্ত মা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৫১, আগস্ট ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:৫৫, আগস্ট ০২, ২০২০

গর্ভবতী অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন একজন মার্কিন নার্স। সুস্থ ও স্বাভাবিক এক কন্যাসন্তানের জন্মও দিয়েছেন তিনি। তবে নিজে সুস্থ হওয়ার পর তিনি নিজের গর্ভাবস্থার কথাই আর মনে করতে পারছেন না। নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদন থেকে জানা গেছে, সন্তান প্রসবের সময় জরুরি বিভাগে তার মস্তিষ্কে কিছুক্ষণ অক্সিজেনের প্রবাহ বন্ধ ছিল। সে কারণেই তার ব্রেইন ইনজুরি হয়েছে।  

আমেরিকার ব্রুকলিনের বিশ্ববিদ্যালয় হাসপাতাল মেডিকেল সেন্টারে কাজ করতেন নার্স সিলভিয়া লেরয়। ৩৫ বছরের ওই তরুণী হাসপাতালের লেবার এবং ডেলিভারি ওয়ার্ডে কর্মরত ছিলেন। ২৮ সপ্তাহের গর্ভবতী থাকাকালীন সিলভিয়ার কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। গর্ভাবস্থার ৩০ সপ্তাহে তার কার্ডিয়্যাক অ্যারেস্ট হয়।

শারীরিক অবস্থা স্থিতিশীল হওয়ার পর সিলভিয়াকে সি-সেকশনের দ্বারা সন্তান প্রসব করানোর জন্য ইমার্জেন্সি রুমে নিয়ে যাওয়া হয়েছিল। ইমার্জেন্সি রুমে চার মিনিট সিলভিয়ার মস্তিষ্কে অক্সিজেন যায়নি। যার ফলে তার অ্যানোক্সিন ব্রেইন ইনজুরি হয়ে যায়। এবং মস্তিষ্কে এই আঘাত সিলভিয়ার মস্তিষ্কের কর্মকাণ্ড থেকে শুরু করে স্মৃতিতেও প্রভাব ফেলেছে। তবে সিলভিয়ার মেয়ে এস্থার সম্পূর্ণ সুস্থই জন্মায়।

সিলভিয়ার বোন শিরলি নিউ ইয়র্ক পোস্টকে বলেন, ওই দুর্ঘটনার পর থেকে তার বোন কথা বলতে পারেন না ঠিক মতো। এমনকি তার তিন মাসের সন্তানকেও মনে করতে পারছেন না সিলভিয়া। সিলভিয়া সম্পূর্ণ ভুলে গিয়েছেন যে তিনি কখনও গর্ভবতী ছিলেন। অবশ্য চিকিৎসকদের পরামর্শ মেনে তার পরিবারের সব সদস্যই সবসময় তার পাশে থেকে তাকে সহযোগিতা করে চলেছেন।

/বিএ/

লাইভ

টপ