করোনা টিকা নিয়ে রাশিয়ার সঙ্গে কোনও প্রতিযোগিতা নয়: যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৯, আগস্ট ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৩১, আগস্ট ১২, ২০২০

করোনাভাইরাসের টিকার জন্য রাশিয়ার সঙ্গে কোনও যুক্তরাষ্ট্র কোনও প্রতিযোগিতা করছে না। বুধবার তাইওয়ানের রাজধানী তাইপেতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন মার্কিন স্বাস্থ্য ও মানব সম্পদ বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

রাশিয়ার বিশ্বের প্রথম করোনা টিকার উদ্ভাবনের প্রতিক্রিয়ায় অ্যালেক্স আজার বলেন, এ টিকার উন্নয়ন কোনও প্রতিযোগিতার বিষয় নয়।

অ্যালেক্স আজার বলেন, করোনার ছয়টি টিকার জন্য তহবিল দিয়েছে হোয়াইট হাউস। এর মধ্যে দুইটি কয়েক সপ্তাহ আগেই তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে প্রবেশ করেছে। অন্যদিকে মস্কোর দাবিকৃত টিকা এখনও এ প্রক্রিয়ার প্রাথমিক ধাপে রয়েছে। এমনকি রাশিয়ায় প্রাথমিক ট্রায়ালের তথ্যও তারা প্রকাশ করেনি।

তিনি বলেন, আমাদের এমন টিকা দরকার যেটি নিরাপদ ও কার্যকর এবং তা মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসনের (এফডিএ) নির্ধারিত মান পূরণে সক্ষম।

উল্লেখ্য, ১১ আগস্ট মঙ্গলবার ‘বিশ্বের প্রথম করোনা টিকা’র অনুমোদন দেয় রাশিয়া। মানবদেহে কোনও রকম ট্রায়াল ছাড়াই এ অনুমোদন দেয় দেশটি। বিজ্ঞানীদের আশঙ্কা, মানবদেহে পরীক্ষার পূর্ণাঙ্গ তথ্য ছাড়া টিকার কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব নয়। বিশেষ করে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল না করেই ভ্যাকসিনটির অনুমোদন দেওয়া নিয়ে প্রশ্ন উঠছে।

করোনার সম্ভাব্য ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টায় এগিয়ে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও চীন। এসব দেশের ভ্যাকসিন ক্যান্ডিডেটগুলো কোথাও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম, দ্বিতীয় বা তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালাচ্ছে। অথচ মঙ্গলবার অনুমোদন দিলেও রুশ ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে বুধবার। এমন পরিস্থিতিতে রুশ টিকা নিয়ে বিজ্ঞানীদের সতর্কতার মধ্যেই এ নিয়ে কোনও প্রতিযোগিতায় না নামার কথা জানালো ট্রাম্প প্রশাসন।

/এমপি/

লাইভ

টপ