‘ধর্ম অবমাননা’কে কেন্দ্র করে উত্তপ্ত ব্যাঙ্গালুরু, পুলিশের গুলিতে নিহত ৩

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৩৭, আগস্ট ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫৮, আগস্ট ১২, ২০২০

সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ধর্ম অবমাননা’কে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের কর্নাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরু। ফেসবুক পোস্টের মাধ্যমে ইসলাম ধর্মের অবমাননা করা হয়েছে; এমন অভিযোগ নিয়ে স্থানীয় এক রাজনীতিবিদের বাড়ির বাইরে সমবেত বিক্ষুব্ধদের ওপর চালানো পুলিশের গুলিতে নিহত হয়েছে তিন জন। এছাড়া পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ ও তাদের লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনাও ঘটেছে।ব্যাঙ্গালোরে পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে

বিক্ষুব্ধদের দাবি, যে রাজনীতিবিদের বাড়ির সামনে তারা জড়ো হয়েছিলেন, তার এক আত্মীয় ধর্ম অবমাননা করে ফেসবুকে পোস্ট দিয়েছেন। অভিযুক্ত ব্যক্তি এবং ১১০ বিক্ষোভকারীকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ঘটনার শুরু মঙ্গলবার রাতে। স্থানীয় একজন রাজনীতিবিদের ভাইপোর এক ফেসবুক পোস্ট দ্রুত ছড়িয়ে পড়ে। তা নিয়ে আপত্তি জানিয়ে রাজনীতিবিদের বাড়ির সামনে বিক্ষোভ শুরু করে কয়েক হাজার মানুষ। ওই বাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ার পাশাপাশি বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর ও আগুন ধরিয়ে দেওয়া হয়। ঘটনাস্থলে পুলিশ পৌঁছানোর পর তাদের সঙ্গেও সংঘাতে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা।

ব্যাঙ্গালুরু পুলিশের কমিশনার কমল পান্থ জানিয়েছেন, মঙ্গলবার রাতে সংঘর্ষের ঘটনায় ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অন্তত ৬০ পুলিশ সদস্য আহত হয়েছে। শহরের দুটি এলাকায় জারি করা হয়েছে কারফিউ। ব্যাঙ্গালুরু পুলিশের এক টুইট বার্তায় বলা হয়েছে, লাঠিচার্জ ও টিয়ারগ্যাস ব্যবহারের পরও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হয়ে তাজা গুলি ব্যবহার করা হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে ওই বার্তায়। এই ঘটনায় তিন জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন কর্নাটকের রাজ্য সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী।

ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, ওই রাজনীতিবিদ ও থানার সামনে বিক্ষোভ শুরুর পর বিতর্কিত ফেসবুক পোস্টটি মুছে ফেলা হয়। এদিকে স্থানীয় আইনপ্রণেতা আকন্দ শ্রীনিবাস মূর্তি এক ভিডিও বার্তায় অভিযুক্তদের বিচারের প্রতিশ্রুতি দিয়ে বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। ওই বার্তায় তিনি বলেন, ‘মুসলমান ভাইদের প্রতি আমার অনুরোধ, আইন ভঙ্গকারী কারো বিরুদ্ধে লড়বেন না। ঘটনা যাই হোক না কেন, আমরা সবাই ভাই ভাই। দায়ী যেই হোক, তাকে যথাযথ শাস্তি দেওয়া নিশ্চিত করবো আমরা। আমি আপনাদের পাশে আছি।’

/জেজে/বিএ/

লাইভ

টপ