বিশ্বজুড়ে সংঘর্ষ-সহিংসতা বাড়ার আশঙ্কা জাতিসংঘের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৮, আগস্ট ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩১, আগস্ট ১৩, ২০২০

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে সংস্থাটির মহাসচিব অ্যান্থনিও গুতেরেস করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে সংঘর্ষ ও সহিংসতার নতুন ঝুঁকি বাড়ছে বলে সতর্ক করেছেন। তিনি বলেন, বর্তমান করোনা সংকট বাড়াচ্ছে বিশ্বজুড়ে সংঘর্ষ। শুধু তাই নয়, অনেক জায়গায় নতুন সংঘাতের পরিস্থিতিও তৈরি হচ্ছে এই সংকটের কারণে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

চলমান পরিস্থিতিকে মাথায় রেখে মার্চ মাসে গুতেরেস বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। কিন্তু, বেশির ভাগ ক্ষেত্রেই মহামারির বাস্তবতা সংঘর্ষ ঠেকাতে পারেনি। যুদ্ধবিরতিও লক্ষ্য করা যায়নি কোথাও, যেমনটি তিনি প্রত্যাশা করছিলেন।

কিন্তু সব দেশের পরিস্থিতিই এক রকম নয় জানিয়ে গুতেরেস বলেন, কিছু কিছু দেশ শান্তিরক্ষার্থে যথেষ্ট অর্থায়নে আগ্রহ দেখিয়েছে। তা অবশ্যই আশা জাগায়। এটিই আমার মতে বর্তমানে সংঘর্ষ বা যুদ্ধ মোকাবিলায় সবচেয়ে ভালো পন্থা। এতে করে ভবিষ্যৎ শান্তি সুনিশ্চিত হবে।

জাতিসংঘ মহাসচিব সতর্ক করে আরও বলেছেন, সুনির্দিষ্ট পদক্ষেপ ছাড়া অসমতা, বৈশ্বিক দারিদ্র্য ও সম্ভাব্য অস্থিতিশীলতা ও সহিংসতা দীর্ঘদিন বাড়তে পারে। কয়েকটি দেশে শান্তিপূর্ণ প্রতিবাদ হলেও তাদের দমনে কোভিড-১৯ মহামারিকে ব্যবহার করা হচ্ছে এবং রাষ্ট্রীয় নিপীড়ন বাড়ছে।

বক্তব্যে নেতৃত্বের গুরুত্বের কথা তুলে ধরেন গুতেরেস।

 

/জেজে/এএ/

লাইভ

টপ