নিষেধাজ্ঞার পর যুক্তরাষ্ট্রকে ইরানের নতুন হুমকি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০০, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০২, সেপ্টেম্বর ২২, ২০২০

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রকে নতুন করে হুমকি দিয়েছে ইরান। সোমবার (২১ সেপ্টেম্বর) তেহরানের ওপর ওয়াশিংটনের নতুন নিষেধাজ্ঞা ঘোষণার পর ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এ হুঁশিয়ারি দেন। ইউএস নিউজ-এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাভেদ জারিফ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ভোরে বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। ওই ঘটনার চরম প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় ইরান। দুই দেশের উত্তেজনা চলার মধ্যেই ইরানকে পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টার জন্য অভিযুক্ত করে সোমবার নতুন নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর প্রতিক্রিয়ায় এদিন আবারও সোলাইমানি হত্যার প্রসঙ্গ টেনে আনেন জাভেদ জারিফ।

সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে কাউন্সিল অন ফরেন রিলেশন্স আয়োজিত এক ভার্চুয়াল ইভেন্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘আইএস-এর এক নম্বর শত্রু বলে বিবেচিত এ মানুষটিকে স্পষ্টত সন্ত্রাসী কায়দায় হত্যা করে মহা ভুল করেছে যুক্তরাষ্ট্র। আমি হুমকি-ধামকি দেওয়ার মধ্যে নাই। তবে এটা বলতে পারি, এ পাঠ এখনও চুকোয়নি।’

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ব্যাপারে জানতে চাওয়া হলে জারিফ বলেন, ‘এ আর নতুন কিছু নয়। যুক্তরাষ্ট্র ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করেছে। তারা চায় ইরানিরা তাদের কাছে নত হোক। তবে তাতে সফল হতে পারেনি তারা।’

উল্লেখ্য,  ১৯৯৮ সাল থেকে কাসেম সোলfইমানি ইরানের কুদ'স ফোর্সের নেতৃত্ব দিচ্ছিলেন। ইরান রেভোলিউশনারি গার্ডসের এই অভিজাত বাহিনীটি দেশের বাইরে গুপ্ত হামলা চালিয়ে থাকে। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক দীর্ঘসময় ধরে শত্রুভাবাপন্ন হলেও ইরাকে আইএস'এর বিরুদ্ধে যুদ্ধে আদর্শগত দিক বিবেচনায় পরোক্ষভাবে একে অপরকে সহায়তা করেছিল তারা। জেনারেল সোলাইমানি দুই বৈরি ভাবাপন্ন দেশের মধ্যে সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

/এফইউ/

লাইভ

টপ
X