কিউবা থেকে মদ ও সিগারেট আমদানিতে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪৯, সেপ্টেম্বর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:১১, সেপ্টেম্বর ২৪, ২০২০

কিউবা থেকে মদ ও সিগারেট আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনের এমন সিদ্ধান্তের কথা জানান।

নতুন সিদ্ধান্তের আওতায় ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশটি থেকে যুক্তরাষ্ট্রে সিগারেট ও মদ আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া মার্কিন নাগরিকদের কিউবা সরকারের মালিকানাধীন কোনও স্থাপনায় অবস্থান না করতে বলা হয়েছে।

ট্রাম্প বলেন, ‘আমাদের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানাবো যে, কিউবা থেকে যেন তারা সিগারেট ও মদ আমদানি না করেন।’

তিনি বলেন, ‘কমিউনিস্ট নির্যাতনের বিরুদ্ধে আমাদের অব্যাহত লড়াইয়ের অংশ হিসেবে আমি ঘোষণা করছি যে, আমাদের অর্থ মন্ত্রণালয় মার্কিন ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করবে যেন তারা কিউবায় কোনও সরকারি স্থাপনায় অবস্থান না করে।’

ট্রাম্পের দাবি, তার এই পদক্ষেপের ফলে কিউবার কমিউনিস্ট সরকারের সঙ্গে অসহযোগিতা করা হবে। এতে করে মার্কিন ডলার সরাসরি কিউবার সাধারণ জনগণের পকেটে যাবে।

তিনি বলেন, ‘ওবামা-বাইডেন প্রশাসন কিউবার স্বৈরশাসক ক্যাস্ট্রো-র সঙ্গে দুর্বল, বেদনাদায়ক ও একপক্ষীয় চুক্তি করেছিল। ওই চুক্তি ছিল কিউবার নির্যাতিত জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা। এতে করে দেশটির কমিউনিস্ট শাসকরা সমৃদ্ধ হয়েছে। আমি সেই চুক্তি বাতিল করেছি।’

এর আগে গত বছর মার্কিন নাগরিকদের কিউবা সফরে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছিল ট্রাম্প প্রশাসন। ওই সময় ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থন দেওয়ায় দেশটির বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয় হোয়াইট হাউস। বুধবারের ঘোষণায় নিষেধাজ্ঞার পরিধি আরও বিস্তৃত করা হয়েছে। সূত্র: আল জাজিরা।

/এমপি/

লাইভ

টপ
X