পুতিনকে হোয়াইট হাউজের 'না'

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:২৯, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:১৪, অক্টোবর ১৮, ২০২০

পারমাণবিক অস্ত্র রোধের চুক্তি মেয়াদ আরও এক বছর বাড়ানোর রুশ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের প্রতি নিঃশর্তভাবে এক বছরের জন্য এ চুক্তি সম্প্রসারণের আহ্বান জানিয়েছিলেন। তবে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ ওই আহ্বান প্রত্যাখ্যান করেছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে চুক্তিটি সম্পাদিত হয়েছিল। তবে এখন ট্রাম্প প্রশাসন বলছে, দ্বিপাক্ষিক চুক্তি নবায়নের বদলে নতুন চুক্তির আলোচনায় চীনকেও রাখতে হবে। কেননা, বেইজিং অব্যাহতভাবে তার পারমাণবিক সক্ষমতা বাড়িয়ে চলছে। অন্যদিকে মস্কো বলছে, চুক্তিতে চীনকে যুক্ত করা হলে যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য ও ফ্রান্সকেও এতে যুক্ত করা উচিত।

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বর্তমান চুক্তির মেয়াদ ২০২১ সালের ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেছেন, আমরা আশা করি, ব্যয়বহুল অস্ত্র প্রতিযোগিতা শুরুর আগে রাশিয়া তার অবস্থান পুনর্বিবেচনা করবে।

এর আগে গত বছর রাশিয়ার সঙ্গে আরেকটি পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয় ট্রাম্প প্রশাসন। সূত্র: ব্লুমবার্গ, এপি।

/এমপি/

লাইভ

টপ