যে কোনও বিপদে ভারতের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: পম্পেও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:৩৪, অক্টোবর ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৯, অক্টোবর ২৮, ২০২০

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, চীন ছাড়াও যেকোনও বিপদেই ভারতের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।  মঙ্গলবার ভারত সফরে থাকা পম্পেও এই মন্তব্য করেছেন। ভারতীয় প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ও চুক্তি স্বাক্ষরের পর এই মন্তব্য করেন তিনি। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

টু প্লাস টু বৈঠকে যোগ দিতে সোমবার ভারতে পৌঁছেছেন মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। মঙ্গলবার সকালে তারা বৈঠক করেছেন ভারতের প্রতিরক্ষা উপদেষ্টা এনএসএ অজিত দোভালের সঙ্গে। দুপুরে তারা বৈঠকে বসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। সেখানে একাধিক সামরিক বিষয়ে চুক্তি হয়েছে দুই দেশের।

বৈঠকের পর পম্পেও বলেন, ‘যেকোনও বিপদেই ভারতের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। সেই বিপদ চীনের কাছ থেকে বা অন্য কোনোভাবে আসতে পারে। তবে যুক্তরাষ্ট্রের মনোভাবের কোনও পরিবর্তন হবে না। তারা ভারতের পাশেই থাকবে। ভারতের সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষার লড়াইয়ে যুক্তরাষ্ট্র সর্বদা ভারতের সঙ্গে আছে।’

পম্পেও ভারতীয় প্রতিনিধিদের জানিয়েছেন, লাদাখ পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে যুক্তরাষ্ট্র। সীমান্তে সামরিক উত্তাপ মোকাবিলায় ভারতকে সবরকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন তিনি। তিনি বলেছেন, চীন স্বাধীনতা ও নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে উঠেছে, তাই বৈঠকে চীনকে মোকাবিলা করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

সফরে ভারতের সঙ্গে সামরিক স্যাটেলাইট শেয়ারের চুক্তি করা হয়েছে। যার অর্থ, মার্কিন সামরিক স্যাটেলাইটের ছবি এবং তথ্য ভারতকে জানাবে যুক্তরাষ্ট্র। এছাড়া গোয়েন্দা তথ্য বিনিময়, অস্ত্র এবং যুদ্ধের সরঞ্জাম সংক্রান্ত চুক্তিও হয়েছে দুই দেশের মধ্যে।

/এএ/এমওএফ/

লাইভ

টপ