সন্ত্রাসবাদের কাছে ফ্রান্স মাথানত করবে না: ম্যাক্রোঁ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৬, অক্টোবর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩০, অক্টোবর ৩০, ২০২০

ফ্রান্সের নিস শহরে তিউনেসীয় যুবকের ছুরি হামলায় তিন জন নিহতের ঘটনায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই ঘটনাকে ইসলামপন্থী সন্ত্রাসী হামলা উল্লেখ করে তিনি বলেছেন, ফ্রান্স সন্ত্রাসবাদের কাছে মাথানত করবে না। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার নিস সফর করে ম্যাক্রোঁ বলেন, গির্জা ও স্কুলের মতো জনসমাগম স্থানগুলোর সুরক্ষা নিশ্চিত করতে সেনা সংখ্যা তিন থেকে বাড়িয়ে সাত হাজার করা হবে।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে বলেও জানান তিনি।

ম্যাক্রোঁ আরও বলেন, যদি আমাদের আবারও আক্রমণ করা হয় তবে সেটা হবে আমাদের স্বাধীনতার মূল্যবোধের ওপর হামলা, আমাদের মাটিতে মুক্তভাবে চলাফেরার ওপর হামলা। এই মূল্যবোধ কোনও সন্ত্রাসবাদের সামনে মাথানত করবে না।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমি আবারও স্পষ্টভাবে বলতে চাই, আমরা নিজেদের মূল্যবোধ সমর্পণ করবো না।

বৃহস্পতিবার সকালে ছুরি হাতে এক ব্যক্তি নিস শহরের নটর ডেম বাসিলিয়াতে হামলা চালায়। এতে নারীসহ তিন জন নিহত হয়। নিস মেয়র একে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন। সন্ত্রাসবাদের ঘটনায় তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।

এই হামলার কয়েকদিন আগে ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে এক শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়। এই ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না’ বলেও জানান তিনি। 

/এএ/এমওএফ/

লাইভ

টপ