X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নজিরবিহীন সফরে পশ্চিম তীরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বিদেশ ডেস্ক
১৯ নভেম্বর ২০২০, ২৩:৪৮আপডেট : ২০ নভেম্বর ২০২০, ০০:১৭
image

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের একটি ইহুদি বসতি পরিদর্শন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শীর্ষ কোনও মার্কিন কর্মকর্তার এই ধরনের সফর এটাই প্রথম। পরে তিনি ইসরায়েলের দখলকৃত আরেক এলাকা গোলান উপত্যকাও সফর করেন। বৃহস্পতিবার সকালে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতের পর অঞ্চল দুটি সফর করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। হেলিকপ্টারে করে ইসরায়েলি বসতি পরিদর্শন করেন পম্পেও

যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের অবস্থানের বিপরীতে গিয়ে গত বছর মাইক পম্পেও ঘোষণা দেন যে, দখলকৃত এলাকায় ইসরায়েলের বসতি সম্প্রসারণকে আর আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক বিবেচেনা করবে না ওয়াশিংটন। ওই ঘোষণায় ব্যাপক প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিনিরা। কারণ ওই অঞ্চলগুলোকে তারা নিজেদের ভবিষ্যত রাষ্ট্রের অংশ বলে মনে করে থাকে।

সেই ঘোষণার এক বছর পরে বৃহস্পতিবার দখলকৃত পশ্চিম তীরের পাসাগোট ইহুদি বসতি সফর করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ফিলিস্তিনি শহর রামাল্লাহর নিকটবর্তী এলাকা পাসাগোট ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করে নেয় ইসরায়েল। বর্তমানে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের দখলকৃত এলাকায় ইসরায়েলের গড়ে তোলা প্রায় ১৪০টি বসতিতে বর্তমানে প্রায় ছয় লাখ ইহুদি বসবাস করে। আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ এই দখলদারিত্বকে আন্তর্জাতিক আইন পরিপন্থী বিবেচনা করে। যদিও তা স্বীকার করে না ইসরায়েল।

হেলিকপ্টারে করে পাসাগোটের ইহুদি বসতিতে পৌঁছান মার্কিন মন্ত্রী মাইক পম্মেও। তবে তার অদূরেই সফরের নিন্দা জানিয়ে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা।

পাসাগোট সফরের পর ইসরায়েলের দখলকৃত আরেক এলাকা গোলান উপত্যকা পরিদর্শন করেন পম্পেও। কৌশলতভাবে গুরুত্বপূর্ণ এই এলাকাটির ওপর ইসরায়েলি সার্বভৌমত্বকে গত বছর স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৬৭ সালের পর ওই এলাকাটি ইসরায়েল দখল করে আর ১৯৮১ সালে সেই দখল সম্প্রসারণও করে তারা।

বিতর্কিত ওই অঞ্চলে সফরে যাওয়ার আগে বুধবার ইসরায়েলে পৌঁছান মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। আগামী জানুয়ারিতে দায়িত্ব ছেড়ে দেওয়ার আগে এটাই দেশটিতে তার শেষ সফর বলে দেখা হচ্ছে। বৃহস্পতিবার সকালে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন। জেরুজালেমে ওই সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পম্পেও।

সে সময় মাইক পম্পেও বলেন, পশ্চিম তীরের বসতির বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতর দীর্ঘ দিন ধরে ভুল অবস্থান নিয়ে ছিলো। তিনি বলেন, যে অবস্থান আগে নেওয়া ছিলো তা এই বিশেষ অঞ্চলের ইতিহাসকে স্বীকার করতো না। আর এর বদলে আজ আইনিভাবে, এবং যথাযথ উপায়ে সম্প্রসারণ করা বসতিকে স্বীকৃতি দেওয়ার পক্ষে জোরালো অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

/জেজে/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ