X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন জনসন

আন্তর্জাতিক ডেস্ক
০৮ জুলাই ২০২২, ০২:৫৯আপডেট : ০৮ জুলাই ২০২২, ০৩:০৩

তীব্র অভ্যন্তরীণ চাপ ও বিদ্রোহের মুখে দলীয় নেতৃত্ব ছাড়লেও এখনই ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ ছাড়ছেন না বরিস জনসন। উত্তরসূরি নির্ধারণ না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। নতুন মন্ত্রিসভাও এ ব্যাপারে সম্মত হয়েছে বলে জানা গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

নতুন মন্ত্রিসভায় ওয়েলশ বিষয়ক দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী রবার্ট বাকল্যান্ড বলেছেন, জনসন মন্ত্রিসভাকে আশ্বস্ত করেছেন যে তিনি শুধু তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে নেবেন। তবে এমন সুযোগ না দিয়ে অবিলম্বে কাউকে তার স্থলাভিষিক্ত করার দাবি তুলেছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাধিক আইনপ্রণেতা।

বরিস জনসন বলেন, ‌‘পৃথিবীর সবচেয়ে ভালো এই পদটি ছেড়ে দিতে আমার খারাপ লাগছে। কিন্তু রাজনীতিতে কেউই অপরিহার্য নয়। এটা আমি মানি।’ তিনি জানান নতুন প্রধানমন্ত্রী নিয়োগের সময়সূচি আগামী সপ্তাহে ঘোষণা করা হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সরে দাঁড়ানোর জন্য সিদ্ধান্ত নিতে তিনি দেরি করেছেন, কারণ ভোটাররা তাকে যে বিপুল ম্যান্ডেট দিয়ে ক্ষমতায় বসিয়েছে সেই দায়িত্ব তিনি ব্যক্তিগতভাবে পালন করতে আগ্রহী ছিলেন। তার ভাষায়, ‌‘ভোটারদের যেসব প্রতিশ্রুতি আমি দিয়েছিলাম তা পূরণ করা আমার কর্তব্য ও দায়বদ্ধতার মধ্যে পড়ে।’

নিজের অর্জন নিয়ে গর্ববোধ করছেন জানিয়ে বরিস জনসন বলেন, তার নেতৃত্বে ব্রেক্সিট হয়েছে। দেশ কোভিড মহামারি থেকে বেরিয়ে এসেছে। ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর সহায়তার ক্ষেত্রে তার নেতৃত্বে যুক্তরাজ্য নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে।

বরিস জনসন বলেন, দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তিনি কাজ করছেন। কিন্তু তার সহকর্মীদের তিনি বোঝাতে ব্যর্থ হয়েছেন যে, এখন সরকারে পরিবর্তন আনা হবে ‘পাগলামি’। তবে সহকর্মীরা তার যুক্তি তারা মানেননি যা ‌‘দুঃখজনক’।

গত কিছুদিন ধরেই পদত্যাগের প্রশ্নে জনসন বেশ চাপের মুখে ছিলেন। সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক এবং স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ মঙ্গলবার পদত্যাগ করার পর গতকাল বুধবার থেকে সরকারি কর্মকর্তাদের পদত্যাগের ঢল নামে। মন্ত্রী ও সংসদীয় কর্মকর্তা মিলে ৫০ জনের বেশি পদত্যাগ করেছেন। দলের মধ্যে তীব্র বিদ্রোহ এবং মন্ত্রিসভা থেকে একের পর এক পদত্যাগের পরও প্রধানমন্ত্রীত্ব রক্ষার মরিয়া চেষ্টা চালান জনসন। নবনিযুক্ত অর্থমন্ত্রী নাদিম জাহাবি, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এবং তার ঘনিষ্ঠ ও বিশ্বস্ত অন্যান্য সিনিয়র এমপিরা তাকে পদত্যাগ করে সম্মানের সঙ্গে চলে যেতে অনুরোধ করলেও তিনি পদ আঁকড়ে থাকতে অনড় ছিলেন।

লকডাউনের মধ্যে ডাউনিং স্ট্রিটে পার্টি নিয়ে পুলিশি তদন্তসহ নানা কেলেঙ্কারিতে জড়িয়ে গত দুই বছরে দলের মধ্যে অনেকের আস্থা হারিয়েছেন বরিস জনসন।

সবশেষ সাবেক ডেপুটি চিফ হুইপ ক্রিস পিঞ্চারের বিরুদ্ধে ওঠা যৌন অসদাচরণের অভিযোগ তিনি যেভাবে সামাল দিয়েছেন তা নিয়ে প্রশ্ন উঠার পর দলের ভেতর তার প্রতি আস্থার সঙ্কট তীব্র হয়ে উঠে। তিনি নিজে থেকে পদত্যাগ না করলে টোরি ব্যাকবেঞ্চারদের কমিটি দলের নিয়ম বদলে তার বিরুদ্ধে আবার নতুন অনাস্থা ভোট আনার উদ্যোগ নিচ্ছিল। ফলে তার পক্ষে ক্ষমতা আঁকড়ে থাকা কঠিন হয়ে দাঁড়িয়েছিল। এমন পরিস্থিতিতে দলীয় নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার আগে নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন জনসন। জানান, পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তার নেতৃত্বে এই মন্ত্রিসভা কাজ করবে। যদিও তার নিজের দলেরই বেশ কিছু এমপি আগামী কয়েক মাসও তার দায়িত্ব পালন করা নিয়ে প্রশ্ন তুলছেন। তারা চাইছেন জনসন এখনই প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দিক।

/এমপি/
সম্পর্কিত
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
হিজবুল্লাহর ৪০টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী