X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
বিশ্ব স্ট্রোক দিবস

স্ট্রোকের চিকিৎসায় হাতে থাকে সাড়ে চার ঘণ্টা

জাকিয়া আহমেদ
২৯ অক্টোবর ২০২১, ০৬:০০আপডেট : ২৯ অক্টোবর ২০২১, ১৫:৪০

মস্তিষ্কের রক্তনালী বন্ধ বা ছিঁড়ে গেলে স্ট্রোক হয়। স্ট্রোকের মধ্যে রক্তনালী বন্ধ হওয়ার ঘটনা ৮৫ ভাগ, রক্তনালী ছিঁড়ে যাওয়ার ঘটনা ১৫ ভাগ। এমনটা জানালেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সবুজ।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, স্ট্রোকের কারণে রক্তনালী জমাট হয়ে বন্ধ হয়ে যায়। এর রিস্ক ফ্যাক্টরগুলোর সঙ্গে হার্ট অ্যাটাকের মিল রয়েছে। এই ঝুঁকিগুলো নিয়ন্ত্রণ করতে পারলেই স্ট্রোক প্রতিরোধ করা ৯০ ভাগ ক্ষেত্রে সম্ভব।

ডা. শহীদুল্লাহ সবুজ বলেন, সাধারণত আট থেকে ১০টি নিয়ম মেনে চললে স্ট্রোক প্রতিরোধ করা যায়। এগুলো মেনে চললে ৯০ ভাগ সম্ভাবনা থাকবে স্ট্রোক না হওয়ার।

‘অথচ এখনও স্ট্রোক হচ্ছে দেশে শীর্ষ মৃত্যুর কারণগুলোর মধ্যে দ্বিতীয় এবং পঙ্গুত্বের প্রথম কারণ।’ যোগ করেন ডা. শহীদুল্লাহ।

স্ট্রোক প্রতিরোধের উপায় হিসেবে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তে চর্বির আধিক্য নিয়ন্ত্রণ, ধূমপান পরিহার এবং অ্যালকোহল আসক্তি দূর করার কথা জানালেন তিনি। স্ট্রোকের বড় কারণ হিসেবে বাংলাদেশের জন্য এখন ফিজিক্যাল ইনঅ্যাকটিভিটি তথা শারীরিক পরিশ্রম কম হওয়ার কথাও বললেন ডা. শহীদুল্লাহ। এজন্য নিয়ম করে ব্যায়াম ও হাঁটাচলা করার পরামর্শ দিয়েছেন তিনি।

‘স্থূলতাও কমাতে হবে। সঙ্গে খাদ্যাভাস ঠিক করা জরুরি। নিয়মিত শাকসবজি ও ফল খেতে হবে। জাঙ্ক ফুড এড়িয়ে চলতে হবে। মস্তিষ্কের রক্তনালীতে ব্লক থাকলে সেটার চিকিৎসাও করাতে হবে। তবে সবচেয়ে বড় রিস্ক ফ্যাক্টর হলো স্ট্রোক সম্পর্কে অজ্ঞতা।’ ডা. শহীদুল্লাহ আরও বলেন, ‘স্ট্রোক সর্ম্পকে জানতে হবে। যে মানুষ এ সম্পর্কে জানবে সে নিয়ন্ত্রণেও নজর দেবে।’

কারণগুলো জেনে স্ট্রোক প্রতিরোধের উপায়গুলো যদি কেউ অনুসরণ করে তবে তার ক্ষেত্রে স্ট্রোক না হওয়ার সম্ভাবনা ৯০ ভাগ—বললেন ডা. শহীদুল্লাহ সবুজ।

এবারের স্ট্রোক দিবসের প্রতিপাদ্য ‘জানুন স্ট্রোকের লক্ষণ, মিনিটেই বাঁচিয়ে দিন বহুজীবন’। তাই স্ট্রোক প্রতিরোধ করতে হলে লক্ষণও জানা চাই। কারণ, লক্ষণ না জানার কারণে স্ট্রোক হওয়ার পরও চিকিৎসা নিতে দেরি করে অনেকে।

ডা. শহীদুল্লাহ বলেন, লক্ষণগুলোকে সংক্ষপে বলা হয় FAST। এখানে F = Face = মুখ বেঁকে যাওয়া, A = Arm = হাত ‍দুর্বল অথবা অবশ হয়ে আসা, S = Speech = কথা জড়িয়ে যাওয়া বা বন্ধ হয়ে যাওয় এবং T = Time তথা যত দ্রুত সম্ভব হাসপাতালে নিয়ে যাওয়া। এক্ষেত্রে আগে থেকেই খোঁজ নিয়ে রাখতে হবে কোন হাসপাতালে স্ট্রোকের ভালো চিকিৎসা রয়েছে।

ডা. শহীদুল্লাহ সবুজ বলেন, স্ট্রোক হওয়ার পর তিন থেকে চার ঘণ্টার মধ্যে হাসপাতালে এসে যথাযথ চিকিৎসা নিলে বন্ধ হওয়া রক্তনালী খুলে যাওয়ার সম্ভাবনা থাকে। অর্থাৎ হাতে থাকে সর্বোচ্চ সাড়ে চার ঘণ্টা। তাই স্ট্রোক হয়েছে বুঝতে পারলে কোনোভাবেই সময় নষ্ট করা যাবে না। হাসপাতালেও যেন ম্যানেজমেন্টে সময় নষ্ট না হয় সেটা নিশ্চিত করতে হবে বলে জানান তিনি।

স্ট্রোকের কিছু ঝুঁকি আছে যেগুলো নন-মোডিফায়েবল। ডা. শহীদুল্লাহ বলেন, অর্থাৎ যেটা আমরা চাইলেও বদলাতে পারি না। এর মধ্যে রয়েছে বয়স, লিঙ্গ (পুরুষের স্ট্রোক হবার ঝুঁকি বেশি) এবং পারিবারিক ইতিহাস (বংশে একাধিক স্ট্রোকের ইতিহাস)। আবার কারও যদি হৃদরোগের ইতিহাস থাকে সেক্ষেত্রেও ঝুঁকি থেকে যায়।

‘অথচ স্ট্রোক প্রতিরোধ্য, চিকিৎসাযোগ্য। এটি যে কোনও সময় যে কারও হতে পারে। অর্থাৎ শিশু থেকে শুরু করে যে কেউ স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। তবে এক্ষেত্রে একেকজনের একেক কারণে হতে পারে। এমনকি, মায়ের পেটে থাকা অবস্থায় সন্তানের স্ট্রোকের ঘটনাও আছে। যদিও তা খুব বিরল ঘটনা। তবে বয়স বেশি হলে ঝুঁকিও বেড়ে যায়।’ বললেন ডা. শহীদুল্লাহ সবুজ।

/এফএ/
সম্পর্কিত
শিব নারায়ণ দাসের মরদেহ বিএসএমএমইউ-এ হস্তান্তর
কণ্ঠের সুচিকিৎসা দেশেই সম্ভব: বিএসএমএমইউ ভিসি
আলাদা হচ্ছে আরও এক জোড়া শিশু
সর্বশেষ খবর
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা