X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

চিকিৎসায় বেশিরভাগ শিশুর ক্যানসার নিরাময়যোগ্য, যদি...

সাদ্দিফ অভি
১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৪আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫০

পিরোজপুরের ফাতেমা নামে ছয় বছর বয়সী এক শিশুর ব্রেইন টিউমার ধরা পড়ে দুই বছর আগে। স্থানীয় চিকিৎসকরা তাকে ঢাকায় আনার পরামর্শ দেন। এরপর শিশুটির বাবা তাকে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে নিয়ে আসেন। সেখানে তার ব্রেনে ক্যানসার ধরা পড়ে। এরপর দুবার অস্ত্রোপচার শেষে এক মাসে কয়েকবার রেডিওথেরাপি দেওয়া হয়। এই চিকিৎসার পর দুই বছর আমেনা সুস্থ ছিল। কিন্তু ফের অসুস্থ হয়ে পড়লে আরও দুবার কেমোথেরাপির প্রয়োজন হয় এবং সেটাও দেওয়া হয়। সঠিক সময়ে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করানোয় শিশু আমেনা এখন পুরোপুরি সুস্থ জীবনযাপন করছে বলে জানান তার বাবা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর বিশ্বে প্রায় ৪ লাখ শিশু ক্যানসারে আক্রান্ত হয়। বিশেষজ্ঞরা বলছেন, সুনির্দিষ্ট কোনও কারণ না থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে জেনেটিক্যাল কারণ, ভাইরাস, খাবারে টক্সিনের উপস্থিতি, কেমিক্যালস, পরিবেশগত সমস্যায় শিশুদের ক্যানসার হয়। তবে আশার কথা হচ্ছে, শিশু আমেনার মতো শুরুতেই এই রোগ শনাক্ত করা গেলে বেশিরভাগ শিশুরই সুস্থ হওয়া সম্ভব। উচ্চ আয়ের দেশগুলোতে ক্যানসার আক্রান্ত শিশুর নিরাময়ের হার ৮০ শতাংশ হলেও নিম্ন আয়ের দেশগুলোতে তা ৩০ শতাংশের নিচে। তাই শিশুদের ক্যানসার প্রতিরোধে সবার আগে সচেতনতা বাড়ানোর তাগিদ দেন তারা।

এমন পরিস্থিতিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পালন করা হচ্ছে ‘বিশ্ব শিশু ক্যানসার দিবস’। এবারের প্রতিপাদ্য বিষয় ‘যথাসময়ে সঠিক চিকিৎসায় শিশু ক্যানসার নিরাময় সম্ভব’।

বাংলাদেশে কী পরিমাণ শিশু ক্যানসারে আক্রান্ত হয় প্রতি বছর, তার সঠিক পরিসংখ্যান নেই। তবে চিকিৎসকদের ধারণা, এ সংখ্যা ৬ থেকে ৭ হাজারের মতো। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত শিশু হেমাটোলজি ও অনকোলজির বহির্বিভাগে ৪ হাজার ৭৮০টি ক্যানসার আক্রান্ত শিশু চিকিৎসা নিতে আসে। এর মধ্যে ১ হাজার শিশুকে ভর্তি রেখে চিকিৎসা দিতে হয়। এসব রোগীর ৭৮ শতাংশের রক্তের ক্যানসার, ৮ দশমিক ৬ শতাংশের বিভিন্ন ধরনের টিউমার, ১৩ শতাংশের রক্তের বিভিন্ন রোগ ছিল। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যমতে, রক্তের ক্যানসারের মধ্যে সবচেয়ে বেশি ছিল লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়া।

‘ওয়ার্ল্ড চাইল্ড ক্যানসার’ এর দেওয়া তথ্যমতে, বাংলাদেশে প্রতিবছর ৯ থেকে ১২ হাজার শিশু ক্যানসারে আক্রান্ত হয়। এরমধ্যে কেবল এক-তৃতীয়াংশ শিশুই চিকিৎসাসেবা পেয়ে থাকে বলেও দাবি সংস্থাটির।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু রক্তরোগ এবং ক্যানসার বিভাগের তথ্যমতে, বাংলাদেশে শিশুদের ক্যানসারের ক্ষেত্রে লিউকোমিয়া বা ব্লাড ক্যানসারের সংখ্যাই বেশি। তবে শিশুদের ব্লাড ক্যানসার ছাড়াও ব্রেইন টিউমার, নিউরোব্লাস্টোমা, চোখের টিউমার বা রেটিনোব্লাস্টোমা, যকৃতের টিউমার বা হেপাটোব্লাস্টোমা, কিডনির টিউমার বা নেফ্রোব্লাস্টোমা, হাড়ের টিউমার বা অস্টিওসারকোমা, মাংসপেশির টিউমারসহ আরও বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিনিয়ত ধরা পড়ছে।

চিকিৎসকদের মতে, বর্তমানে ‘শিশু ক্যানসার এবং রক্তরোগ বিভাগ’ দেশের প্রায় প্রতিটি পুরনো সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু আছে। ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ শিশুদের রক্তরোগ ও ক্যানসার চিকিৎসায় বিশেষজ্ঞদের উপযুক্ত চিকিৎসা পাচ্ছে। বর্তমানে আধুনিক চিকিৎসা বাস্তবায়নের ফলে শিশু ক্যানসার রোগীদের বেশিরভাগই সম্পূর্ণ সুস্থ হয়। দেশে বর্তমানে প্রায় ১০ হাজার ক্যানসার আক্রান্ত শিশু সম্পূর্ণ রোগমুক্ত হয়ে স্বাভাবিক জীবনযাপন করছে। এই সফলতার হার আরও বৃদ্ধির জন্য সবাইকে নিজ নিজ ক্ষেত্র থেকে এগিয়ে আসতে হবে।

বিএসএমএমইউ’র শিশু রক্তরোগ এবং ক্যানসার বিভাগ ১৯৯৩ সাল থেকে কাজ করছে। বাংলাদেশে শিশুর রক্তরোগ এবং ক্যানসার চিকিৎসার আধুনিকায়ন ও উন্নত বিশ্বের সঙ্গে সমন্বয় করে প্রায় সব ধরনের চিকিৎসা দিয়ে যাচ্ছে বলে জানায় এই বিভাগ। সেখানে উন্নত বিশ্বের, বিশেষ করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের চিকিৎসকদের ব্যবহৃত চিকিৎসা পদ্ধতি বা প্রটোকলে ব্যবহৃত মেডিসিনসহ প্রায় সব চিকিৎসার ব্যবস্থা রয়েছে এবং এসব চিকিৎসা পদ্ধতির সফল প্রয়োগ চলছে বলেও জানানো হয়। এই বিভাগে চিকিৎসা দেওয়ার পাশাপাশি ক্যানসার নির্ণয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সর্বাধুনিক পরীক্ষা কম খরচে করা যায়। ফলে দ্রুত রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু করা যাচ্ছে।

বিএসএমএমইউ শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দেশে প্রতিবছর প্রায় ৬ থেকে ৮ হাজার শিশু ক্যানসারে আক্রান্ত হয়। যদিও এই পরিসংখ্যান অফিসিয়াল নয়, আমরা কাজ করতে করতে বুঝেছি। এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয় ব্লাড ক্যানসারে। শিশুদের যেসব ক্যানসার হয় সেগুলোর বেশিরভাগ নিরাময়যোগ্য। অর্থাৎ ৭০-৮০ শতাংশ ক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হওয়া সম্ভব।’

তিনি আরও বলেন, ‘ক্যানসারের চিকিৎসা সারা পৃথিবীতেই একই নিয়মে হচ্ছে। বর্তমানে জনমুখী স্বাস্থ্যনীতির কারণে ক্যানসার চিকিৎসার ওষুধ সারা দেশেই পাওয়া যাচ্ছে। আমাদের ওষুধ শিল্প এমনভাবে বিকশিত হয়েছে যে, অধিকাংশ ওষুধ দেশে তৈরি হয়। কিছু কিছু ওষুধ বাইরে থেকে আনতে হয়। শিশুদের ক্যানসার ওষুধে নিরাময় করা যায়। বেশিরভাগ রোগী ভালো হয়ে যায়, যদি তারা চিকিৎসা সময়মতো শুরু করে, আর চিকিৎসা ব্যবস্থার ওপর আস্থা রাখে।’

তিনি বলেন, ‘বাংলাদেশে বিএসএমএমইউ-তে শিশুদের ক্যানসার চিকিৎসা সর্বপ্রথম শুরু হয়। শিশুদের ক্যানসার চিকিৎসার পাশাপাশি এই বিভাগ এমডি কোর্স চালু করায় উপযুক্ত বিশেষজ্ঞের সংখ্যাও বাড়ছে। এর মাধ্যমে সারা দেশে এখান থেকে প্রশিক্ষণ এবং ডিগ্রিপ্রাপ্ত চিকিৎসকরা সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। শিশু ক্যানসার চিকিৎসার জন্য প্রয়োজনীয় লোকবল তৈরি হয়েছে। দেশে বর্তমানে ৪৭ জন শিশু ক্যানসার ও রক্তরোগ বিশেষজ্ঞ আছেন। এই চিকিৎসায় এখন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, সিলেট মেডিক্যাল কলেজ হাসপাতাল, জাতীয় ক্যানসার ইনস্টিটিউটে বিশেষজ্ঞ রয়েছেন। এই হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে।’

/ইউএস/
সম্পর্কিত
মৌসুমের আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, পরিস্থিতি কোন দিকে যাবে?
ডেঙ্গু চিকিৎসায় যেসব পদক্ষেপ নেওয়ার কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী
পুলিশের অসুস্থ সদস্যদের দেখতে হাসপাতালে আইজিপি
সর্বশেষ খবর
মাদক ব্যবসায় বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি
মাদক ব্যবসায় বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি
বানিয়ে ফেলুন আনারসের রায়তা
বানিয়ে ফেলুন আনারসের রায়তা
সেমিতে সেই পিএসজি, আরও ভালোভাবে প্রস্তুত ডর্টমুন্ড
সেমিতে সেই পিএসজি, আরও ভালোভাবে প্রস্তুত ডর্টমুন্ড
দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত
দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত
সর্বাধিক পঠিত
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
রুশ হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি
রুশ হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে