X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
কোন জেলার নামকরণ কীভাবে

নাটোরের নাম নিয়ে নানান জনশ্রুতি

জার্নি রিপোর্ট
১৯ অক্টোবর ২০১৮, ১৭:২৩আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৭:২৩

ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের দেশ বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাথ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

দেশের আট বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ) ৬৪ জেলা। প্রতিটি জেলার নামকরণের সঙ্গে রয়েছে ঐতিহ্যপূর্ণ ইতিহাস। এসব ঘটনা ভ্রমণপিপাসু উৎসুক মনকে আকর্ষণ করে। তাই বাংলা ট্রিবিউন জার্নিতে ধারাবাহিকভাবে জানানো হচ্ছে বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস।

নাটোর জেলা
প্রাচীন ঐতিহ্য ও প্রত্নতাত্ত্বিক ঐশ্বর্যমণ্ডিত বরেন্দ্রভূমি সংলগ্ন নাটোর জেলা। কবি জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’ কবিতায় অমর হয়ে আছে এই অঞ্চল। কথিত আছে, বর্তমান নাটোর শহরের ওপরেই একসময় চলনবিল বিস্তৃত ছিল। জনৈক রাজা নৌকায় চড়ে সেই স্থানের সামনে দিয়ে যাওয়ার সময় সাপকে ব্যাঙ ধরেছে দেখে নৌকার মাঝিদের ‘নাও ঠারো’ অর্থাৎ নৌকা থামাও বলেছিলেন। মতান্তরে ‘ন-ঠারো’ অর্থাৎ নৌকা থামিও না। তখন জলপথে দস্যু-তস্করের আক্রমণ হতো। তারাও দস্যুকবলিত হতে পারেন, এই আশঙ্কায় তাড়াতাড়ি স্থান ত্যাগ করতে ‘ন-ঠারো’ বলা হতো। আবার হিন্দু ধর্ম মতে, সাপকে ব্যাঙ ধরলে মনসাদেবী ক্রোধান্বিত হন। সুতরাং নৌকা থামিয়ে মনসা পূজা করাই হিন্দু রাজার পক্ষে সঙ্গত। সেজন্য ‘নাও ঠারো’ কথা থেকেই ‘নাটোর’ নামের উৎপত্তি হয়েছে বলে অনুমান করা হয়।

নাটোর জেলার পাশ দিয়ে বয়ে গেছে নারদ নদী। কথিত আছে, এই নদীর নাম থেকেই ‘নাটোর’ শব্দটির উৎপত্তি। ভাষা গবেষকদের মতে, ‘নাতোর’ হচ্ছে মূল শব্দ। উচ্চারণগত কারণে এটি হয়ে গেছে ‘নাটোর’। নাটোর অঞ্চল নিম্নমুখী হওয়ায় চলাচল করা ছিল প্রায় অসম্ভব। এই জনপদের দুর্গমতা বোঝাতে বলা হতো ‘নাতোর’। ‘নাতোর’ অর্থ দুর্গম।

১৮২১ খ্রিস্টাব্দ পর্যন্ত নাটোরে বৃহত্তর রাজশাহী জেলার সদর কার্যালয় ছিল। নাটোর মহকুমা সৃষ্টি হয় ১৮৪৫ সালে। নাটোরকে স্বাস্থ্যকর করে গড়ে তোলার জন্য ১৮৬৯ সালে নাটোর পৌরসভা স্থাপিত হয়। ১৯৮৪ সালে পূর্ণাঙ্গ জেলায় রূপান্তরিত হয় নাটোর।

উত্তরা গণভবন (ছবি: ওয়ালিউল বিশ্বাস) নাটোরে দর্শনীয় স্থান অনেক। এর মধ্যে তিলোত্তমা দীঘাপতিয়া রাজবাড়ি তথা উত্তরা গণভবন এই জেলাকে এনে দিয়েছে বিশেষ খ্যাতি ও পরিচিতি। ঐতিহ্যের জৌলুস ও ইতিহাসের সোনালি দিন বুকে নিয়ে নীরব সাক্ষী হিসেবে দাঁড়িয়ে আছে দিঘাপতিয়া রাজবাড়ি। ঐতিহাসিকদের মতে অষ্টাদশ শতকে নাটোর রাজবংশের উৎপত্তি। রাজা রামজীবন রায় এর প্রতিষ্ঠাতা। রামজীবনের পালিত পুত্র রামকান্ত রায়ের সঙ্গে বগুড়া জেলার ছাতিয়ান গ্রামের আত্মারাম চৌধুরীর একমাত্র মেয়ে ভবানীর বিয়ে হয়। রাজা রামজীবন রায়ের মৃত্যুর পর রামকান্ত রাজা হলেও প্রকৃতপক্ষে সম্পূর্ণ রাজকার্যাদি পরিচালনা করতেন দেওয়ান দয়ারাম রায়। তার দক্ষতায় নাটোর রাজবংশের উত্তরোত্তর সমৃদ্ধি ঘটে। ১৭৪৮ সালে রাজা রামকান্তের পরোলোকগমনের পর রানি ভবানী জমিদারী পরিচালনার দায়িত্ব নেন। নাটোরের ইতিহাসে তিনি জনহিতৈষী মহারানি হিসেবে অভিহিত ও আজো তার স্মৃতি অম্লান। নায়েব দয়ারামের ওপর সন্তুষ্ট হয়ে তাকে দিঘাপতিয়া পরগনা উপহার দেন তিনি। দিঘাপতিয়ায় প্রতিষ্ঠিত বর্তমান উত্তরা গণভবন দয়ারামের পরবর্তী বংশধর রাজা প্রমদানাথের সময় প্রতিষ্ঠিত হয়। কালক্রমে এই রাজপ্রাসাদ গভর্নর হাউস ও বাংলাদেশের অভ্যুদ্বয়ের পর উত্তরা গণভবনে পরিণত হয়।

উত্তরা গণভবনের পুকুর পাড় (ছবি: ওয়ালিউল বিশ্বাস) নাটোরের অন্য দর্শনীয় স্থানগুলো হলো রানি ভবানী রাজবাড়ি, দয়ারামপুর রাজবাড়ি, বনপাড়া লুর্দের রাণী মা মারিয়া ধর্মপল্লী, ফকিরচাঁদ বৈষ্ণব গোঁসাইজির আশ্রম, শহীদ সাগর, চলনবিল, হালতি বিল, চাপিলা শাহী মসজিদ, চলনবিল জাদুঘর, ঔষধি গ্রাম, ডিসি পার্ক।

এছাড়া নাটোরের ঐতিহ্যরবাহী খাবার কাঁচাগোল্লা। ভোজনরসিকদের কাছে কাঁচাগোল্লা লোভনীয় ও উপাদেয় একটি মিষ্টান্ন। কাঁচাগোল্লা তৈরিতে গরুর খাঁটি দুধ থেকে প্রাপ্ত কাঁচা ছানা সরাসরি ব্যপবহার করা হয় বলে মিষ্টান্নটিকে কাঁচাগোল্লা নামে অভিহিত করা হয়েছে। কাঁচাগোল্লা স্বাদে অতুলনীয় ও এর কাঁচা ছানার মোহনীয় মিষ্টি গন্ধে রসনাবিলাসীদের মন তৃপ্তি এনে দেয়।

সূত্র: বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সোনার দাম আরও কমলো
সোনার দাম আরও কমলো
জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ: ইসি হাবিব
জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ: ইসি হাবিব
কুষ্টিয়ায় বৃত্তি পেলো ১৬০ স্কুলশিক্ষার্থী
কুষ্টিয়ায় বৃত্তি পেলো ১৬০ স্কুলশিক্ষার্থী
ওয়ালটন এসি কিনে মিলিয়নিয়ার গাজীপুরের আলী
ওয়ালটন এসি কিনে মিলিয়নিয়ার গাজীপুরের আলী
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস