X
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১২ অগ্রহায়ণ ১৪২৯
কোন জেলার নামকরণ কীভাবে

সিলেটের উৎপত্তি নিয়ে নানান জনশ্রুতি

জার্নি রিপোর্ট
১১ নভেম্বর ২০১৮, ১৮:০২আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৯:১৪

ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

দেশের আট বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ) ৬৪ জেলা। প্রতিটি জেলার নামকরণের সঙ্গে রয়েছে ঐতিহ্যপূর্ণ ইতিহাস। এসব ঘটনা ভ্রমণপিপাসু উৎসুক মনকে আকর্ষণ করে। তাই বাংলা ট্রিবিউন জার্নিতে ধারাবাহিকভাবে জানানো হচ্ছে বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস।

রাতারগুল (ছবি: উইকিমিডিয়া কমন্স) সিলেট জেলা
মহান সাধক হজরত শাহজালাল (র.) ও হজরত শাহপরাণসহ (র.) ৩৬০ আউলিয়ার পুণ্যভূমি সিলেট একটি প্রাচীন জনপদ। চতুর্দশ শতকে ইয়েমেনের সাধক পুরুষ হজরত শাহজালাল (র.) সিলেট জয়ের পর ইসলাম প্রচার শুরু করেন।

সুরমা-কুশিয়ারা নদীবেষ্টিত সিলেট জেলায় রয়েছে অনেক হাওর-বিল, ছোট-বড় টিলা। দেশের সর্ববৃহৎ হাওর হাকালুকির অংশবিশেষ এখানেই। এর অপার সৌন্দর্য পর্যটকদের আকৃষ্ট করে। প্রাকৃতিক গ্যাস, তেল, চুনাপাথর, কঠিন শিলা, বালুসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদে অনন্য একটি জেলা সিলেট।

বিখ্যাত মুসলিম পরিব্রাজক আল-বিরুনী তার ‘কিতাবুল হিন্দ’ গ্রন্থে সিলেটকে ‘সিলাহট’ নামে উল্লেখ করেন। বহু প্রাচীনকাল থেকেই এ জেলা ‘শ্রীহট্ট’ নামে পরিচিত ছিল। হিন্দু পৌরাণিক অনুসারে ‘শ্রী’ অর্থ ‘প্রাচুর্য’ বা ‘সৌন্দর্য’ ও হস্ত অর্থ ‘হাত’। যেখানে শ্রী’র হস্ত পাওয়া গিয়েছিল তাই শ্রীহস্ত। কালের বিবর্তনে এটি ‘শ্রীহট্ট’ নাম ধারণ করেছে।

জাফলং পর্যটন এলাকা (ছবি: খায়রুল ইসলাম) ঐতিহাসিকদের ধারণা, সিলেট বা শ্রীহট্ট বহু আগে উল্লেখযোগ্য বাণিজ্যকেন্দ্র হিসেবে পরিচিত ছিল। আরেকটি জনশ্রুতি হলো, পাথরকে বলা হয় শীলা। পাথরের প্রাচুর্যের সুবাদে এই এলাকাকে সিলেট বলা হয়। সিলেট শব্দের অনুসর্গ ‘সিল’ মানে ‘শীল’ আর উপসর্গ ‘হেট’ মানে হাট অর্থাৎ বাজার। প্রাচীনকাল থেকে এই জেলায় পাথর (শীল) ও হাটের (ব্যবসা ও বাণিজ্যের) প্রাধান্য ছিল বলে ‘শীল’ ও ‘হাট’ শব্দদ্বয় মিলে ‘সিলেট’ শব্দের উৎপত্তি হয়েছে বলে অনেকে মনে করেন।

এছাড়া বলা হয়, একসময় সিলেট জেলায় একজন ধনী ব্যক্তির এক কন্যা ছিল। তার নাম ছিল শিলা। ওই ব্যক্তি তার কন্যার স্মৃতি রক্ষার্থে একটি হাট অর্থাৎ বাজার গড়ে তোলেন। তিনি এর নাম রাখেন ‘শিলার হাট’। এই বাজারের নাম বিভিন্নভাবে পরিবর্তিত হয়ে ‘সিলেট’ নামের উৎপত্তি হয়।

আলি আমজাদের ঘড়ি (ছবি: উইকিমিডিয়া কমন্স) তুর্কি সেনাপতি ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজি বঙ্গবিজয়ের মধ্য দিয়ে এদেশে মুসলিম সমাজব্যবস্থার সূত্রপাত ঘটলে মুসলিম শাসকরা তাদের দলিলপত্রে ‘সিলাহেট, ‘সিলহেট’ ইত্যাদি নাম লিখেছেন বলে ইতিহাসে প্রমাণ মেলে। এভাবেই রূপান্তর হতে হতে একসময় ‘সিলেট’ নামটি প্রসিদ্ধ হয়ে উঠেছে বলে ঐতিহাসিকরা ধারণা করেন। ১৭৭২ সালের ১৭ মার্চ প্রতিষ্ঠিত হয় সিলেট জেলা। ১৯৯৫ সালের ১ আগস্ট দেশের ষষ্ঠ বিভাগ হিসেবে মর্যাদা পায় সিলেট।

সিলেটে হজরত শাহজালালের (র.) মাজারে বিপুলসংখ্যক মানুষের সমাগম ঘটে। এখানে আছে গজার মাছ, জালালি কবুতর, জমজমের কূপ ও ঝরনা, ডেকচি, চিল্লাখানা, হজরত শাহজালালের (রহ.) ব্যবহৃত দ্রব্যাদি, দরগাহ মসজিদ।

জাফলংয়ের মায়াবী ঝরনা (ছবি: খায়রুল ইসলাম) জেলার অন্যান্য প্রাচীন নিদর্শন ও প্রত্নসম্পদের মধ্যে রয়েছে জৈন্তাপুরের প্রস্তর স্মৃতি, গড়দুয়ার ঢিবি, গায়েবি মসজিদ, হজরত শাহজালাল (র.) ও শাহ্পরাণের (র.) দরগাহ,  সোনাতলা পুরাতন জামে মসজিদ, আবু তোরাব মসজিদ, নবাবী মসজিদ, আখালিয়ার মুঘল মসজিদ, শ্রী শ্রী দুর্গাবাড়ি মন্দির, ঢাকা দক্ষিণ মন্দির, তিন মন্দির, মহাপ্রভু শ্রী চৈতন্যদেবের বাড়ি, জিতু মিয়ার বাড়ি।

বিছানাকান্দি (ছবি: উইকিমিডিয়া কমন্স) অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে প্রকৃতি কন্যা জাফলং, বিছনাকান্দি, লালাখাল, রাতারগুল, ভোলাগঞ্জ, রায়েরগাঁও হাওর, বিভিন্ন স্থানে অবস্থিত চা বাগান, ক্বীন ব্রিজ, আলী আমজাদের ঘড়ি, সিলেট মণিপুরি মিউজিয়াম, মণিপুরি রাজবাড়ি, মিউজিয়াম অব রাজাস, সিলেটি নাগরীলিপি, হাকালুকি হাওর, মালনীছড়া চা বাগান, লাক্কাতুরা চা বাগান, লোভাছড়া পাথর কোয়ারি, বঙ্গবীর ওসমানী শিশুপার্ক, শাহী ঈদগাহ, অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ড পার্ক, শ্রীপুর পিকনিক স্পট, খাদিমনগর ন্যাশনাল পার্ক। এছাড়া সিলেটের বেত শিল্প সারাদেশে জনপ্রিয়। 



সূত্র: বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন



/জেএইচ/চেক/এমওএফ/
মেসিকে পরীর চুমু, চঞ্চলের সংলাপ ‘বোঝনাই ব্যাপারটা’!
আর্জেন্টিনার জয়ে ফেরামেসিকে পরীর চুমু, চঞ্চলের সংলাপ ‘বোঝনাই ব্যাপারটা’!
নারীর মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সহিংসতাই অন্যতম বাধা
নারীর মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সহিংসতাই অন্যতম বাধা
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
সড়কে প্রাণ গেলো মা-বাবা-মেয়ের
সড়কে প্রাণ গেলো মা-বাবা-মেয়ের
সর্বাধিক পঠিত
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী