X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

হংসবলাকায় কম যাত্রী নেওয়া যাবে

জার্নি রিপোর্ট
০৭ এপ্রিল ২০১৯, ২২:২২আপডেট : ০৮ এপ্রিল ২০১৯, ১১:০৫

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হংসবলাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার হংসবলাকায় কম যাত্রী নেওয়া যাবে।  কারণ ‘অসাবধানতা’য় এর একটি দরজার র‌্যাফট খুলে গেছে। এটি পরিবর্তনের আগ পর্যন্ত নিরাপত্তার কথা মাথায় রেখে উড়োজাহাজটিতে যাত্রী সংখ্যা কমাতে হবে। 
হংসবলাকায় আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ইকোনমি ক্লাস ২৪৭টি। কিন্তু আপাতত প্রতিটি ফ্লাইটের সব টিকিটের চাহিদা থাকলেও বিক্রি করতে পারবে না বিমান। স্বাভাবিকভাবে আর্থিক ক্ষতির মুখে পড়বে রাষ্ট্রীয় বিমান সংস্থাটি।
সংশ্লিষ্টরা জানান, জরুরি অবস্থায় যাত্রীদের বিমান থেকে বের হওয়ার জন্য প্রতিটি দরজার সঙ্গে র‌্যাফট থাকে। এর মাধ্যমে যেকোনও সংকটাবস্থায় যাত্রীরা উড়োজাহাজ থেকে দ্রুত বেরিয়ে যেতে পারেন।

বিমান সূত্রে জানা যায়, রবিবার (৭ এপ্রিল) সন্ধ্যা রাত ৭টা ৪৫ মিনিটের দিকে বিমানের বিজি ০৮৯ ফ্লাইট হিসেবে হংসবলাকা ব্যাংকক থেকে ঢাকায় ফেরার পর ফ্লাইটের চিফ পার্সার যাত্রীদের নামার দরজা খুলতে গিয়ে ‘অসাবধানতা’র কারণে র‌্যাফট খুলে ফেলেন।

গত বছরের ১১ সেপ্টেম্বর বিমানের প্রকৌশল বিভাগের একজন কর্মীর ভুলে ড্রিমলাইনার আকাশবীণার সামনের একটি ইমার্জেন্সি এক্সিট ডোরের র‌্যাফট খুলে পড়েছিল। এ কারণে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি আকাশযানটির র‌্যাফট প্রতিস্থাপনের আগে ৫৫ জন যাত্রী কম পরিবহন করতে হয়েছিল।

তবে উড়োজাহাজের র‌্যাফটটি পরীক্ষা-নিরীক্ষার পর পুনরায় ব্যবহার করা যাবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) কায়সার জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘র‌্যাফটটি পরীক্ষা করে পুনরায় ব্যবহার করা যাবে। তবে তার আগ পর্যন্ত ম্যানুয়াল অনুযায়ী কম যাত্রী পরিবহন করতে হবে।’

গত বছর বিমান বহরে যুক্ত হয় দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ। এগুলোর নামকরণ হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দে। গত বছরের ৫ ডিসেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে হংসবলাকা ঘুরে দেখেন তিনি। এরপর ১০ ডিসেম্বর এর বাণিজ্যিক যাত্রা শুরু হয়। 

ড্রিমলাইনারের বিজনেস ক্লাসের ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীদের জন্য আরামদায়কভাবে বিশ্রামের জন্য সহায়ক। দু’পাশের প্রত্যেক আসনের পাশে রয়েছে বড় আকারের জানালা। একইসঙ্গে জানালার বোতাম টিপে আলো নিয়ন্ত্রণ করা যাবে। জানালা ছাড়াও কেবিনেও রয়েছে মুড লাইট সিস্টেম।

বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম। এই আকাশযান চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানি লাগে। এটি নিয়ন্ত্রণ হয় ইলেক্ট্রিক ফ্লাইট সিস্টেমে। অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারে যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা। এছাড়া মোবাইল ফোনে রোমিং সুবিধা থাকলে আকাশে উড্ডয়নের সময় কল করা যাবে।
ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস-মনিটর রয়েছে। যাত্রাপথে সরাসরি ৯টি টিভি চ্যানেল দেখা যাবে। একইসঙ্গে ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) রয়েছে ১০০টির বেশি ক্ল্যাসিক থেকে ব্লকবাস্টার চলচ্চিত্র।
ড্রিমলাইনারের ককপিটে রয়েছে হেডআপ ডিসপ্লে। এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দেখতে পারেন পাইলটরা। সার্বক্ষণিক ইন্টারনেটের মাধ্যমে ঢাকায় বিমানের ফ্লাইট অপারেশন রুমের সঙ্গে যুক্ত থাকে এটি। এর মাধ্যমে উড়োজাহাজের ইঞ্জিন, ককপিট, ফুয়েল, নেভিগেশনসহ সব তথ্য জানতে পারেন ফ্লাইট অপারেশন বিভাগের কর্মকর্তারা। যেকোনও সমস্যা সৃষ্টি হলে তারা অপারেশন রুম থেকে পাইলটকে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন। এজন্য ঢাকায় বিমানের প্রধান কার্যালয়ে চার কোটি টাকা ব্যয়ে সার্ভার স্থাপন করা হয়েছে।

 

/সিএ/এআর/জেএইচ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
সর্বশেষ খবর
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা