ভারতীয় ভিসা কেন্দ্রে আবেদনকারীদের জন্য নতুন নিয়ম

Send
জার্নি রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩০, নভেম্বর ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৩০, নভেম্বর ০২, ২০১৯

ভারতীয় ভিসাভারতে যেসব দেশের পর্যটকরা সবচেয়ে বেশি যায় সেগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। তাই সবচেয়ে বড় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র রয়েছে ঢাকাতেই। আবেদনকারীদের জন্য নতুন কিছু নিয়ম ঘোষণা করা হয়েছে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের অফিসিয়াল ফেসবুক পেজে। নিরাপত্তাজনিত কারণেই মূলত এই সিদ্ধান্ত। 

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে যেসব বস্তু নিয়ে প্রবেশ করা যাবে না সেই তালিকায় রয়েছে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট। যেমন– মোবাইল ফোন, ওয়াকি-টকি ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ, অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার।
কোনও ধরনের ব্যাগ আবেদনকারীরা সঙ্গে আনতে পারবেন না। যেমন– ট্রাভেল ব্যাগ, ব্যাকপ্যাক, ব্রিফকেস, স্যুটকেস; চামড়া, পাট কিংবা কাপড়ের ব্যাগ ও জিপ ফোল্ডার। শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি রয়েছে। সিলকৃত খাম বা প্যাকেজও আনা বারণ।
যেকোনও ধরনের দাহ্য উপাদান ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে আনা যাবে না। যেমন দিয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি। ছুরি, কাঁচি বা নেইল কাটারের মতো যেকোনও ধারালো উপাদান আর অস্ত্র বা বিস্ফোরক নিষিদ্ধ।
ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনও সন্দেহজনক উপাদান নিষিদ্ধ করা হতে পারে। এছাড়া ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশি করতে পারবে।
ভিসা আবেদনকারীর সঙ্গে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িকভাবে পরিচিত কোনও আগ্রহী ব্যক্তি ঢুকতে পারবেন না। তবে শ্রবণ-প্রতিবন্ধীর সঙ্গে দো-ভাষীরা প্রবেশের অনুমতি পাবেন। শারীরিক প্রতিবন্ধীদের সঙ্গে অনুষঙ্গী হিসেবে ভিসা আবেদন কেন্দ্রের কর্মীরাই সব সহযোগিতা করবেন বলে আশ্বাস দেওয়া হয়েছে।

ভিসা আবেদন কেন্দ্রে উপাদানগুলো জমা রাখার কোনও সুবিধা নেই বলে দাবি ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের। তাই আবেদনকারীদের এগুলো রাখার ব্যাপারে বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

/জেএইচ/
টপ