২০২০ সালে ভ্রমণের জন্য যেসব দেশ নিরাপদ

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২১:৪১, নভেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৩, নভেম্বর ২২, ২০১৯

আইসল্যান্ডসামনে ২০২০! নতুন বছরে ভ্রমণের পরিকল্পনা করছেন অনেকে। কিন্তু কোন কোন দেশে বেড়ানো নিরাপদ হবে তা নিয়ে মাঝে মধ্যে কিছুটা চিন্তা হওয়া অস্বাভাবিক নয়।

ইন্টারন্যাশনাল এসওএস নামে সিঙ্গাপুরভিত্তিক ভ্রমণ নিরাপত্তা সেবা সংস্থা আগামী বছরের নিরাপদ ও ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে। এর নাম ট্রাভেল রিস্ক ম্যাপ। সংক্রামক রোগ ও রাজনৈতিক সহিংসতাসহ স্বাস্থ্য, ভ্রমণ নিরাপত্তা ও সুরক্ষা ঝুঁকিকে এর ভিত্তি করা হয়।

ইন্টারন্যাশনাল এসওএসের পূর্বাভাস, ২০২০ সালে উত্তর গোলার্ধে বেড়ানোই সবচেয়ে নিরাপদ। এ তালিকায় আছে ডেনমার্ক, ফিনল্যান্ড, গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, স্লোভেনিয়া, সুইডেন, লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ড।

ডেনমার্কের কোপেনহেগেনকম ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় আছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, চীন ও ইউরোপের অনেক দেশ। স্বাস্থ্যে কম ঝুঁকিপূর্ণ হলো জাপান, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া। 

সবচেয়ে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে আফগানিস্তান, ভেনেজুয়েলা, সিরিয়া, ইরাক, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, সোমালিয়া, লিবিয়া, নাইজেরিয়া। স্বাস্থ্যের দিক দিয়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হলো নাইজার, গিনি, সিয়েরা লিওন, লাইবেরিয়া, ইয়েমেন, ইরিত্রিয়া, দক্ষিণ সুদান ও উত্তর কোরিয়া। 
সড়ক নিরাপত্তায় ঝুঁকিতে থাকা দেশগুলো হলো থাইল্যান্ড, ভিয়েতনাম, বেলিজ, ডমিনিকান রিপাবলিক ও সৌদি আরব। 


স্লোভেনিয়ার পর্যটন স্পট লেক ব্লেডসূত্র: সিএনএন



/জেএইচ/
টপ